শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে সিরিজে হাতির ভয়!

ধরুন, শ্রীলঙ্কার হামবানটোটা স্টেডিয়ামে একদিনের আন্তর্জাতিক ম্যাচে জিম্বাবুয়ের মুখোমুখি হয়েছে স্বাগতিক দল। দর্শকরা বেশ জমিয়ে উপভোগ করছেন ম্যাচটি। এর মধ্যেই স্টেডিয়ামে ঢুকে পড়ল বিশালকায় হাতি! হাতি? হ্যাঁ ঠিকই শুনেছেন হাতি! হামবানটোটা স্টেডিয়ামের আশেপাশে এমনকী স্টেডিয়ামের ভেতরেও হাতি ঢুকে পড়ার ঘটনা নতুন নয়।

জিম্বাবুয়ের চলতি সফরে আগামী ৬, ৮ ও ১০ জুলাই ওই স্টেডিয়ামে তিনটি ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হবে। স্টেডিয়ামের পাশেই ঘন জঙ্গল। জঙ্গলে আবার বিশালকায় সব হাতির বাস। মাঝেমধ্যে ‘বিরক্তি’ কাটাতে জঙ্গল থেকে ভ্রমণে বের হয় তারা। হামবানটোটা স্টেডিয়াম নাকি তাদের খুব প্রিয় জায়গা। এখানে ঢুকে তারা মনের আনন্দে তছনছ করে বেষ্টনী, মাঠ এমনকী পিচ পর্যন্ত!

হাতির উপদ্রব থেকে মুক্ত রাখতে ১০ জন বনরক্ষক (গেম ওয়ার্ডেন) নিয়োগ দিতে যাচ্ছে বোর্ড। ২০০৯ সালে নির্মিত ৩৫ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামটিতে যেতে হলে হাতির অভয়ারণ্য হিসেবে প্রতিষ্ঠিত ঘন জঙ্গলের মধ্য দিয়ে যেতে হয়। রাস্তার মাঝখানেও তাদের সাক্ষাত পাওয়া যায় হরহামেশাই।

হাতি মানে হাতি! ছাগল তো নয় যে লাঠি দিয়ে তাড়া করলে দৌঁড়ে পালাবে। তাছাড়া খেলার মাঝখানে হাতির দল উদয় হলে দর্শকরা ভয়ে ছত্রভঙ্গ হয়ে যাবে। এতে হতাহতের ঘটনা ঘটার সমূহ সম্ভাবনা থাকে। তাই হাতি তাড়াতে দরকার দক্ষ, প্রশিক্ষিত বনকর্মী। তাই এখন এই বিশেষ ‘দর্শনার্থী’ ঠেকাতে নতুন শ্রীলঙ্কা ক্রিকেটের নতুন এই পদক্ষেপ।