সাংবাদিক হত্যা-হামলায় জড়িতদের শাস্তির দাবীতে রাঙ্গামাটিতে মানববন্ধন

নোয়াখালীর কোম্পানীগঞ্জে আওয়ামীলীগের দু গ্রæপের সংঘর্ষে পেশাগত দায়িত্ব পালনকালে গুলিবিদ্ধ হয়ে নিহত সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির এবং ইনডিপেডেন্ট টেলিভিশনের শেরপুর প্রতিনিধি মেরাজ উদ্দিনের বাসভবনে হামলার প্রতিবাদে, হত্যা- হামলায় জড়িতদের শাস্তি ও সকল সাংবাদিকদের নিরাপত্তার দাবিতে মানববন্ধন করেছে রাঙ্গামাটি প্রেস ক্লাব।

২৪ (ফেব্রুয়ারী) সকালে রাঙ্গামাটি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুক্ষে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, নোয়াখালীর কোম্পানীগঞ্জে ক্ষমতাসীন দলের দুটি গ্রুপের মধ্যে অস্ত্র দিয়ে সংঘর্ষ চলছিল সেখানে সত্য প্রকাশ হওয়ার ভয়ে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কিরকে নৃশংসভাবে হত্যা করা হয়েছে। অন্যায়, দূনীতি ও অপকর্মের সত্য প্রকাশ করতে গিয়ে সাংবদিকদের কিছু হলে, তা হবে দেশ ও জাতিকে অবনতির দিকে নিয়ে যাওয়া।

সাংবাদিকরা সব সময় দেশ, জাতি ও সমাজের জন্য বলিষ্ঠ ভূমিকা রাখে। আমরা মৃত্যুর প্রতিবাদ নয় হত্যাকান্ডের প্রতিবাদ জানাচ্ছি। এসময় বক্তারা রাঙ্গামাটির প্রসঙ্গ টেনে বলেন, রাঙ্গামাটিতে সংবাদিক আব্দুল লতিফ ও সাংবাদিক জামাল উদ্দিনকে নৃশংস ভাবে হত্যা করা হয়েছিল। ওই ঘটনায় মামলা হয়েছে কিন্তু হত্যাকান্ডের এতটা বছর পরেও বিচার তো দূরের কথা এখনো কোন তদন্ত পর্যন্ত আমরা দেখতে পায়নি। বক্তারা আরো বলেন, দেশে সাংবাদিক নির্যাতনে বিচারহীনতার অপসংস্কৃতির কারণে এমন ঘটনা বারবার ঘটছে। সাংবাদিক মুজাক্কির হত্যা ও মেরাজ উদ্দিনের বাসভবনে হামলায় জড়িতদের শাস্তিসহ সকল সাংবাদিকদের নিরাপত্তা দাবি জানান বক্তারা।

এসময় উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি প্রেসক্লাবের সভাপতি সুশীল প্রসাদ চাকমা, সহ-সভাপতি মিল্টন বড়–য়া, চৌধুরী হারুনুর রশীদ, সাধারণ সম্পাদক নন্দন দেব নাথ, সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক জিয়া, যুগ্ন সাধারণ সম্পাদক শান্তিময় চাকমা, সৈকত রঞ্জন চৌধুরী, সাংবাদিক এম. কামাল উদ্দিন, আলমগীর মানিক, নুরুল আমিন, জাবেদ মোঃ নুর, তৌসিফ মান্নানসহ প্রেসক্লাবের অন্যান্য সাংবাদিকবৃন্দ।