রাঙামাটিতে ইউপি মেম্বারকে গুলি করে হত্যার প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল

পার্বত্য জেলার রাঙামাটি জেলার বাঘাইছড়িতে উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয়ে ঢুকে বুকে পিস্তল ঠেকিয়ে ইউপি মেম্বারকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। বুধবার দুপুর ১২.৪৫ মিনিটে এ ঘটনা ঘটে। নিহত ইউপি মেম্বারের নাম সমর বিজয় চাকমা(৩৮)। তিনি পিসিজেএসএস(এমএন লারমা) দলের সমর্থক।

প্রতিপক্ষের গুলিতে তাকে হত্যা করা হয়েছে স্থানীয়ভাবে ধারণা করা হচ্ছে।

ঘটনাস্থল পরিদর্শনে জানা যায়, বুধবার উপজেলার ৩৪নং রূপকারী ইউনিয়নের ১নং ওয়ার্ডে’র মেম্বার সমর বিজয় চাকমা প্রকল্পের চেক নিতে উপজেলা প্রকল্প কর্মকর্তার কার্যালয়ে যান। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের পশ্চিম পাশে ২য় তলায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিসে, উপজেলা প্রকল্প কর্মকর্তা(পিআইও) নুরুন্নবী সরকারের উপস্থিতিতে তার রুমে চেয়ারে বসা অবস্থায় দুই অস্ত্রধারী সন্ত্রাসী তার কক্ষে প্রবেশ করে সমর বিজয় চাকমার পিস্তল ঠেকিয়ে দুই রাউন্ড গুলি করলে তিনি ঘটনাস্থলেই নিহত হন।
এরপর সন্ত্রাসীরা উপজেলার মূল গেটে এসে আরো তিন রাউন্ড গুলি করে দ্রুত মোটরসাইকেল যোগে ঘটনাস্থল ত্যাগ করেন। বুধবার বাঘাইছড়িতে হাটবার ছিলো। দিনের বেলার এ রকম গুলির শব্দে হাটের ব্যবসায়ী ও ক্রেতাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। সবাই এদিক-ওদিক ছোটাছুটি শুরু করে দেয়।

নিহত সমর বিজয় চাকমা উপজেলার পশ্চিম বালুখালী গ্রামের নির্মল কান্তি চাকমার পুত্র। সে পিসিজেএসএস সংস্কারের রাজনীতির সাথে জড়িত। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, প্রতিপক্ষের সন্ত্রাসীদের গুলিতে তিনি নিহত হয়ে থাকতে পারেন।

এদিকে ইউপি মেম্বার নিহত হওয়ার পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন ২৭ বিজিবি সিও লে. কর্নেল আনোয়ার হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা সরিফুল ইসলাম ও পুলিশের এসআই আসাদ। সর্বশেষ খবরে তার লাশ ঘটনাস্থল থেকে পুলিশের তত্ত্বাবধানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে প্রকাশ্য উপজেলা কার্যালয়ের মতো সুরক্ষিত এলাকায় বিশেষ করে যেখানে সর্বক্ষণ পুলিশ প্রহরা থাকে সেখানে সন্ত্রাসী ঢুকে ইউপি মেম্বারকে খুন করে প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে পালিয়ে যাওয়া ও তাদের আটক করতে না পারার ঘটনায় এলাকাবাসী বিক্ষুদ্ধ হয়ে ওঠে। তবে ঘটনাস্থল দ্রুত বিজিবি পৌঁছে যাওয়া কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কিন্তু এলাকায় থমথমে পরিস্থিতি ও মানুষের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

অপরদিকে পার্বত্য রাঙামাটি জেলার বাঘাইছড়িতে পিসিজেএসএস(এমএন লারমা) নেতা সমর বিজয় চাকষাকে গুলি করে হত্যার প্রতিবাদে খাগড়াছড়ি জেলার দীঘিনালা উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে, থানা পিসিজেএসএস(এমএন লারমা) কমিটি। বুধবার বিকেলে উপজেলার লারমা স্কোয়ার থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে দীঘিনালা থানা বাজার প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু চত্বরে সমাবেশ করে।

সমাবেশে দীঘিনালা থানা যুব সমিতির সভাপতি সোনামণি চাকমার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন দীঘিনালা থানা পিসিজেএসএস(এমএন লারমা) কমিটির সাংগঠনিক সম্পাদক সমীর চাকমা, ছাত্র বিষয়ক সম্পাদক নলেজ চাকমা জ্ঞান, পাহাড়ী ছাত্র পরিষদ(পিসিপি)র সভাপতি মৃণাল চাকমা এবং ইউপিডিএফ(গণতান্ত্রিক) এর সমন্বয়ক শুভরণ চাকমা প্রমূখ।

প্রতিবাদ সমাবেশে সন্তু লারমা সমর্থিত পিসিজেএসএস এর সন্ত্রাসীদের দায়ী করে, ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানানো হয়।

উল্লেখ্য বুধবার দুপুরে বাঘাইছড়িতে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ে ঢুকে বুকে পিস্তল ঠেকিয়ে ইউপি সদস্য এবং পিসিজেএসএস(এমএন লারমা) এর থানা কমিটির ছাত্র বিষয়ক সম্পাদক সমর বিজয় চাকমাকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা।