সাতক্ষীরার দেবহাটায় ভূমিহীনদের বিক্ষোভ সমাবেশ

দেবহাটায় মুজিব শতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গিকার ভূমিহীনদের খাসজমি ও পাকা ঘর পাওয়ার দাবিতে এক বিশাল বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল সকাল সাড়ে ১১ টায় উপজেলা পরিষদ চত্ত্বরে অনুষ্ঠিত ওই বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা ভূমিহীন সমিতির সভাপতি মো. আব্দুস সাত্তার। তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা অসহায় হতদরিদ্র ভূমিহীনদের একটু মাথা গোজার ঠাঁই করে দিতে মুজিব শতবর্ষে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে একটি বিশেষ উদ্যোগ গ্রহণ করেন। এবং সম্প্রতি কয়েকমাস ধরে ওই প্রকল্পের আওতায় আমাদের সাতক্ষীরা জেলার প্রত্যেকটি উপজেলায় তাদের জমি ও ঘর দেওয়া সম্পন্ন হয়েছে।

আরও ঘর দেওয়ার প্রক্রিয়া চলমান রয়েছে। সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই। তিনি আরও বলেন, এই ঘর প্রদানে একটি কুচক্রীমহল সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার প্রচেষ্টায় লিপ্ত। দেবহাটা উপজেলায় হাজার হাজার একর সরকারি খাস জমি রয়েছে। ওই জমির অধিকাংশই প্রভাবশালীদের দখলে। ওই জমি উদ্ধার করে হতদরিদ্র ভূমিহীন পরিবারের সদস্যদের মাঝে বন্টন করার পাশাপাশি এখনও উপজেলার যেসকল ভূমিহীন পরিবার আশ্রয়ণ প্রকল্পের তালিকাভুক্ত হতে পারেনি তাদেরকে তালিকাভুক্ত করার জোর দাবি জানান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলার যুগ্ম সাধারণ সম্পাদক মো. রেজাউল। তিনি বলেন, মুজিববর্ষের ঘোষিত অসহায়দের মধ্যে কয়েকজন এই ঘর পাচ্ছেন। এই ঘর বরাদ্দে চলছে চরম অনিয়ম ও দুর্নীতি। প্রকৃত ভূমিহীনরা পাচ্ছে না এই ঘর ও জায়গা। এই সকল ঘর ও জায়গা পাচ্ছে যারা তাদের মধ্যে অনেকের ঘর ও জায়গা-জমি আছে। ওই সকল ব্যক্তি ঘরগুলো পাওয়ার যোগ্য নহে। অথচ কতিপয় ভূমিহীন নামধারী নেতাদের ম্যানেজ করে কিছু ব্যক্তি এমন ঘর ও জায়গা দখলে নিয়েছে। এছাড়াও ভূমিহীনদের ঘর দেওয়ার নামে একটি কুচক্রিমহল অর্থবাণিজ্যের পায়তারা চালাচ্ছে।

এমনকি বিভিন্ন ইউনিয়ন ও গ্রামে গ্রামে লোক পাঠিয়ে অসহায় ভূমিহীনদের কাছ থেকে মোটা অংকের টাকাও লুপে নিচ্ছে তারা। এই কুচক্রিমহল ভূমিহীন সমিতির নাম ভাঙ্গিয়ে যে অন্যায় চাঁদাবাজি চালিয়ে যাচ্ছে তাদের চিহ্নিতপূর্বক দ্রুত প্রশাসনিক ব্যবস্থা নেওয়ার আহবান জানান। আরও বক্তব্য রাখেন সাতক্ষীরা পৌর শাখার সাধারণ সম্পাদক গ্রাম্য ডা. গোলাম কিবরিয়া। দেবহাটা উপজেলা ভূমিহীন সমিতির সভানেত্রী আঁখি বেগম প্রমূখ। এসময় ভূমিহীন নেতা রুবেল সরদার, বাশারুল, মুসা, রাজু, আশরাফুল, আবু বক্কর, ইয়াছিন আরাফাত, হাফিজুল ইসলাম, নেত্রী আঁখি বেগম, তানজিলা, ফরিদা প্রমূখ উপস্থিত ছিলেন। সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারকলিপি ও মুজিববর্ষের ঘর পেতে ফরম জমা দিয়েছেন ভূমিহীনরা।