সিরাজগঞ্জের কাজিপুরে কৃষক খুনের মামলায়, ৮ জনের যাবজ্জীবন কারাদন্ড

সিরাজগঞ্জে জিয়াউল হক নামে এক কৃষককে হত্যার দায়ে ৮ জনকে যাবজ্জীবন কারান্ডাদেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন।

সোমবার (২৭ জুন) দুপুরে সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আদালতের বিচারক বেগম সালমা খাতুন এ দন্ডাদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ-১ আদালতের অতিরিক্ত সরকারী কৌঁসুলি (এপিপি) ওয়াজ করোনী লকেট ও এপিপি শামসুল আলম।

দন্ডপ্রাপ্ত আসামীরা হলেন সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মাজনাবাড়ী গ্রামের আব্দুস সাত্তার, আব্দুর রাজ্জাক মাস্টার, শফিকুল ইসলাম, শালগ্রামের সুরুত আলী, হায়দার আলী, আমজাদ হোসেন ও জামালপুর জেলার সরিষাবাড়ির মনির হোসেন।

মামলার অভিযোগপত্র সূত্রে জানা গেছে, ১৯৯৬ সালে কাজিপুর উপজেলার মাজনাবাড়ী গ্রামের জিয়াউল হক মন্ডলের সঙ্গে একই গ্রামের আব্দুর রাজ্জাক মাস্টারের জমি সংক্রান্ত বিরোধ চলছিল। ওই বছরের ১৭ মার্চ বিরোধপূর্ণ জমিতে ধান কাটতে যান আব্দুর রাজ্জাক ও তার লোকজন। ধান কাটার সংবাদ পেয়ে জিয়াউল হকের লোকজন ঘটনাস্থলে পৌঁছালে রাজ্জাকের লোকজন দেশীয় অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে তাদের ওপর হামলা চালায়। এ সময় ঘটনাস্থলেই মারা যান জিয়াউল হক।

এ ঘটনায় ওই দিন নিহতের ছেলে আব্দুর রহিম ৩৩ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলার দীর্ঘ তদন্ত শেষে পুলিশ ৩৫ জনকে আসামী করে আদালতে অভিযোগপত্র দাখিল করে। সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে দীর্ঘ ২৬ বছর পর অবশেষে আদালত আজ এ রায় দেন।