সীমান্তবর্তী জেলাগুলোতে বেড়েছে সংক্রমণ-মৃত্যু

সীমান্তবর্তী জেলাগুলোতে করোনা সংক্রমণের হার ও মৃত্যুর সংখ্যা দুটোই সমান তালে বাড়ছে। যুক্ত হচ্ছে নতুন নতুন স্থান। গত ২৪ ঘণ্টায় সীমান্তের ৮টি জেলায় মারা গেছেন ১০ জন। এ ছাড়া মোলা বন্দরে মৃত্যু হয়েছে আরও দুজনের। একদিনে শনাক্তের হার সবচেয়ে বেশি মোংলায় যা ৬৫ শতাংশ।
এদিকে জেলা প্রশাসন নওগাঁ পৌরসভা ও নিয়ামতপুর উপজেলাকে এক সপ্তারের জন্য লকডাউন ঘোষণা করেছে। সার্বিকভাবে হাসপাতালগুলোতে দেখা দিয়েছে শয্যাসংকট, ফাঁকা নেই আইসিইউ।

এ অবস্থায় হাসপাতালগুলোতে দেখা দিচ্ছে শয্যা সংকট; ফাঁকা নেই আইসিইউ। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

ভারত সীমান্তবর্তী দেশের আট জেলায় করোনা সংক্রমণ ব্যাপক হারে বেড়েই চলেছে। অধিক সংক্রমিত জেলা চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, সাতক্ষীরা, রাজশাহী, যশোর থেকে ধীরে ধীরে সারাদেশে ব্যাপক হারে ছড়িয়ে পড়ছে সংক্রমণ।

রাজশাহী:

রাজশাহীতে করোনা রোগী মৃত্যুর সংখ্যা কমছেই না। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সংক্রমণের সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে সাত জন মারা গেছেন। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের ৩ জন, রাজশাহীর ৩ জন এবং নাটোরের একজন। উপসর্গ নিয়ে হাসপাতালগুলোতে প্রতিদিনই চাপ বাড়ছে রোগীদের ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছেন ২১ জন এ নিয়ে শুধু রাজশাহীতেই ২২০ জন রোগী ভর্তি আছেন। হাসপাতালের ১৭টি আইসিউর সব কয়টিতেই ভর্তি আছেন রোগী।
পরিস্থিতি সামাল দিতে বুধবার (০২ জুন) থেকে রোগীর সংখ্যা বাড়ায় হাসপাতালে মেঝেতে করোনা আক্রান্তদের চিকিৎসা দেওয়া হচ্ছে।
রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার শামিম ইয়াজদানী বলেন, হাসপাতালে রোগীর সংখ্যা বেড়েই চলেছে। চাঁপাইনবাবগঞ্জের ৯ জন ও রাজশাহীর ৯ জন ভর্তি হয়েছেন। কালকে ২১৫ ছিল আজকে ২২০ হয়ে গিয়েছে। প্রতিনিয়ত রোগী বাড়ছে।

নওগাঁ:

নওগাঁ জেলা সি‌ভিল সার্জন ডা. মো. আবু হা‌নিফ জানান, নওগাঁয় গত ২৪ ঘণ্টায় ক‌রোনায় ৩ জ‌নের মৃত‌্যু হ‌য়ে‌ছে। নতুন আক্রান্ত হয়েছেন ৬৭ জন। সাত দিনে সংক্রমণের হার ২৬ ভাগ থেকে ৩৯ ভাগে এসে ঠেকেছে। ক‌রোনার ঊর্ধ্বমুখী সংক্রমণে শং‌কিত জেলাবাসী।

নাটোর:

নাটোর পুলিশ সুপার লিটন কুমার সাহা বলেন, নাটোরে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় নাটোর প্রধান বাণিজ্যিক এলাকা কানাইখালী মাঠ থেকে আলাইপুর মারকার মসজিদ এলাকার প্রায় ১ কিলোমিটার এলাকায় সব ধরনের গণপরিবহন বন্ধ করে দিয়েছে পুলিশ। শহরে প্রবেশের ৪টি পয়েন্টে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে জনসাধারণদের প্রবেশ করতে দিচ্ছে পুলিশ। এ ছাড়া করোনা ঊর্ধ্বগতি রোধে সচেতনতার জন্য চলছে মাইকিং।

কুড়িগ্রাম:

নতুন করে সংক্রমিত হয়ে পড়েছে ভারতের সীমান্তঘেঁষা জেলা কুড়িগ্রাম। গত ২৪ ঘণ্টায় ৩১ জনের নমুনা পরীক্ষা করে ১১ জন পজিটিভ পাওয়া গেছে। আক্রান্তের হার ৩২ ভাগে পৌঁছেছে বলে জানান সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান।

দিনাজপুর:

সীমান্তবর্তী আরেক জেলা দিনাজপুরে সংক্রমণের হার বেড়ে ২৬ শতাংশে ঠেকেছে। করোনা উপসর্গ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৩৬ জন রোগী ভর্তি হয়েছেন। একই অবস্থা সীমান্তবর্তী জেলা যশোরেও।

যশোর:
গত ২৪ ঘণ্টায় এ জেলায় নতুন করে করোনার শনাক্ত হয়েছে ৪৩ জন। সংক্রমণের হার ২১ শতাংশ। সেই সঙ্গে যশোরে করোনার ভারতীয় ধরন শনাক্ত হওয়ায় জনমনে আতংক বিরাজ করছে। পরিস্থিতি উদ্বেগজনক জানিয়ে সংক্রমণ আরও বাড়লে মোকাবিলা করা কঠিন হয়ে পড়বে বলে জানান যশোর জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক মো. আখতারুজ্জামান।

সাতক্ষীরা-মোংলা:

মোংলাতেও করোনা সংক্রমণের হার বেড়ে দাঁড়িয়েছে ৬৫ শতাংশে। এ পর্যন্ত জেলায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ জন।

এদিকে, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করছেন ভারতীয় ট্রাকচালক ও সহযোগীরা। এমন পরিস্থিতিতেও সীমান্তে জনচলাচল ও পণ্যপরিবহনে মানা হচ্ছে না কোনো গাইডলাইন। তাদের অবাধ চলাচলে শঙ্কিত স্থানীয়রা।

এদিকে খুলনা ৪ জুন থেকে খুলনা সদর, সোনাডাঙ্গা ও খালিশপুর থানা এলাকায় এক সপ্তাহ দোকানপাট বন্ধ রাখার কথা জানিয়েছে করোনা ভাইরাস প্রতিরোধ কমিটি।
তথ্যসূত্র: সময় সংবাদ