সুনামগঞ্জের জামালগঞ্জে আদালতের আদেশ অমান্য করে ঘর নির্মাণের প্রতিবাদে মানববন্ধন

সুনামগঞ্জের জামালগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের চানপুর গ্রামে বিজ্ঞ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মজিবুর রহমানের পৈত্রিক জায়গায় জোর পূর্বক মাটি ভরাট ও ঘর তৈরী করে দখলের প্রতিবাদে ও ভুক্তভোগীদের জায়গা উদ্ধারের দাবীতে মানববন্ধন অনুষ্টিত হয়েছে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারী) সকাল ১১ টায় চানপুর বাজার সংলগ্ন বাদী মজিবুর রহমানের দাবীকৃত ভূমির সামনে ভুক্তভোগী পরিবারের মানববন্ধন অনুষ্টিত হয়েছে। জানা যায়, আট বছর যাবত বাদী মজিবুর রহমান ও বিবাদী নুরুর হুদা গং দের সাথে জমি নিয়ে ৫ দফা সালিশি হওয়ার পরও কোন সুরাহা হয়নি ভুক্তভোগী পরিবারের।

সুনামগঞ্জ সহকারী জজ আদালত (জামালগঞ্জ,সুনামগঞ্জ) স্বত্ব মামলা নং ২৫৮/২০২১ ইংরেজী তারিখে মজিবুর রহমান পিতা- মৃত তাজুল ইসলাম বাদী হয়ে অভিযোগ করেন। বিজ্ঞ আদালত শোনানী অন্তে সার্বিক পর্যালোচনা করে উভয় পক্ষকে নালিশা তফসিলভুক্ত ভূমিতে আগামী ০৯/০৩/২০২৩ ইংরেজী পর্যন্ত স্থিতাবস্তা বজায় রাখার জন্য গত ২২/২/২৩ ইংরেজী তারিখে নোটিশ প্রদান করেন। কিন্তু বিবাদী পক্ষ নূরুল হুদা গং আদালতের নির্দেশীত নোটিশ অমান্য করে উল্লেখিত নালিশা তফসিল ভুক্তভূমিতে গৃহনির্মাণের কাজ অব্যাহত রাখেন বলেন অভিযোগ করেন বাদী।

বাদী মুজিবুর রহমান বলেন, গৃহ নির্মাণ ও মাটি ভরাট বন্ধে তিনি ৯৯৯ নাম্বারে ফোন করলে কিছুক্ষণ পর জামালগঞ্জ থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে কার্যক্রম বন্ধ করেন। কিন্তু পুলিশ ঘটনাস্থল থেকে চলে আসার পর পরেই পূনরায় বিবাদী পক্ষ ঘর নির্মাণ কাজ শুরু করেন।

এর প্রতিবাদেই আয়োজিত মানববন্ধনে ভুক্তভুগীরা বলেন, আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিপক্ষ ঘর নির্মাণে ও মাটি ভরাটে আবারো পায়তারা করে। এতে এলাকায় মিশ্র প্রতিকৃয়া দেখা দিয়েছে। পিতাহারা অসহায় মজিবুর রহমান ও তাদের পরিবার কোন উপায় না পেয়ে মানববন্ধন করেন। ভুক্তভোগীর পরিবারেরর পক্ষ থেকে বক্তব্য রাখেন, মজিবুর রহমান, আব্দুল আলী, মাজেদা খাতুন, মনোয়ারা বেগম প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের পৈত্রিক ভুমি পাওয়ার জন্য প্রধানমন্ত্রী ও প্রশাসনসহ সরকারের কাছে আকুল আবেদন জানান।