সুবর্ণজয়ন্তীতে রক্তপাত জাতির কলঙ্কজনক অধ্যায়: আ স ম রব

দেশের বিভিন্ন স্থানে সমাবেশ মিছিল ও বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশের সাথে সংঘর্ষ ও প্রাণহানির ঘটনাকে কলঙ্কজনক অধ্যায় হিসেবে আখ্যায়িত করে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক এডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার গণমাধ্যমে বিবৃতি প্রদান করেছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন সুবর্ণজয়ন্তীতে রক্তপাত জাতির জন্য কলঙ্কজনক অধ্যায়। শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকারকে সম্মান জানিয়ে নাগরিকের মূল্যবান জীবন সুরক্ষায় সরকারকে সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। কোন ইস্যুকে কেন্দ্র করে অতিরিক্ত বলপ্রয়োগের মাধ্যমে সহিংস পন্থায় বিক্ষোভ দমনের পদ্ধতির অবশ্যই পরিবর্তন আনতে হবে। শান্তিপূর্ণ সমাবেশে রক্তাক্ত, দমন-পীড়ন নিপীড়ন কোনভাবেই গ্রহণীয় হতে পারে না। সরকারের যে কোন অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করলে সহিংসভাবে দমনের প্রবণতা কোন ক্রমেই মুক্তিযুদ্ধের রাষ্ট্রীয় চরিত্র হতে পারে না।

বিগত কয়েক বছর ধরে বাংলাদেশে বিক্ষোভ হলেই তা সহিংসভাবে দমন করা হচ্ছে।আমাদের সংবিধানে শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকার অন্তর্ভুক্ত আছে। সরকারকে অবশ্যই সংবিধানের প্রতিশ্রুতিকে সম্মান জানাতে হবে। শান্তিপ্রিয় বিক্ষোভকারীদের রক্ষা করতে হবে এবং বেআইনি ও অত্যধিক বলপ্রয়োগ করে মূল্যবান প্রাণহানির ঘটনোর প্রচেষ্টা থেকে বিরত থাকতে হবে।