সৌম্যকে ফিরিয়ে জুটি ভাঙলেন লিওন

তামিম-ইমরুলের দ্রুত বিদায়ের পর মুমিনুলকে সঙ্গে নিয়ে প্রাথমিক ধাক্কা সামাল দিয়েছিলেন সৌম্য। তবে লাঞ্চের ঠিক আগে লিওনের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফিরে গেছেন বাঁহাতি এই ওপেনার। লাঞ্চ বিরতি পর্যন্ত ৩ উইকেট হারি বাংলাদেশের সংগ্রহ ৭০ রান। মুমিনুল ২৪ রান নিয়ে ব্যাট করছেন।

সকালে টস জিতে যখন বাংলাদেশ যখন ব্যাটিং এর সিদ্ধান্ত নেয়, তখন মনে হচ্ছিল আজকের দিনটা বাংলাদেশের। আর চট্টগ্রামের ছেলে তামিম আজ ভাল কিছুই করবেন। কিন্তু সকলের চাওয়াকে ভুল প্রমাণিত করে অজি স্পিনার দ্রুতই তামিম ও ইমরুলকে সাজঘরে ফেরান।

তামিম-ইমরুলের বিদায়ের দলের হাল ধরেন সৌম্য-মমিনুল। দু’জনে মিলে করেন ৪৯ রানের মূল্যবাণ একটি পার্টনারশীপ। সোম্য সরকার সকাল থেকেই বেশ ছন্দে ছিলেন। ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিলো। কিন্তু ভাগ্য তার আজও সহায় ছিল না। ৩৩ রান করে তিনিও পরেন লিওনের এলবির ফাঁদে। দলীয় ৩০তম ওভারে সৌম্য সরকারের উইকেট তুলে নেন। ফলে স্বস্তির লাঞ্চে যাওয়ার আগে সৌম্যের বিদায়ে কিছুটা অস্বস্তিতে রয়েছে বাংলাদেশ।

টস জিতে ব্যাট করতে নেমে ইনিংসের সপ্তম ওভারে কামিন্সের বলে থার্ড স্লিপে দাঁড়ানো ম্যাক্সওয়েলের হাতে ক্যাচ তুলে দেন তামিম। যেটি মিস করেন ম্যাক্সওয়েল। তারপর ধারণা করা হচ্ছিল , তামিম তার নতুন জীবন কাজে লাগাবে। তবে ঘরের মাঠ চট্টগ্রামে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি তামিম ইকবাল খান। অসি ডানহাতি অফ স্পিনার ন্যাথান লিওনের ব্যক্তিগত পঞ্চম ওভারের প্রথম বলেই তামিমকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন। আউট হওয়ার আগে তামিম করেন ৯ রান।

তামিমের পরিবর্তে উইকেটে আসেন ইমরুল কায়েস। ঢাকা টেস্টের দুই ইনিংস মিলিয়ে দুই রান করা ইমরুল চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসেও ব্যর্থ। মাত্র ৪ রান করেই পরেন লিয়নের এলবিডাব্লিউ এর ফাঁদে। যদিও আলিম দাড় প্রথেম আউট না দিলেও। পরে অসি দলপতি স্মিথ রিভিউ নেন। আর রিভিউতে দেখা যায় ইমরুল আউট হয়েছেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, মুমিনুল হক, ইমরুল কায়েস, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, সাব্বির রহমান, নাসির হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়ার একাদশ: স্টিভেন স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ম্যাথু রেনশ, হিল্টন কার্টরাইট, পিটার হ্যান্ডসকম্ব, গ্লেন ম্যাক্সওয়েল, ম্যাথু ওয়েড, অ্যাস্টন অ্যাগার, প্যাট কামিন্স, ন্যাথান লিওন, স্টিভেন ও’কিফ।