হাসপাতালে সপ্তাহখানেক থাকতে পারেন খালেদা জিয়া

আবারও থেমে থেমে জ্বর আসছে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার। দু’দিন ধরে এই জ্বর শুরু হলেও তার সঠিক কোনো কারণ খুঁজে পাচ্ছেন না চিকিৎসকরা। গতকাল রাতেও মেডিকেল বোর্ডের সদস্যরা একসঙ্গে বসে পর্যালোচনা করেছেন।

আরও কিছু নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা দিয়েছেন।

সেগুলোর রিপোর্ট দেখার পর নতুন করে সিদ্ধান্ত দিবেন তারা। তবে তিনি আরও সপ্তাহখানেক হাসপাতালে থাকতে পারেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সংশ্লিষ্ট একজন চিকিৎসক জানান, দীর্ঘদিন পরীক্ষা-নিরীক্ষা না করার কারণে পুরনো অসুখগুলোই আবারও বেশি করে মাথাচাড়া দিয়ে উঠছে। রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বেগম জিয়াকে প্রতিদিনই বোর্ডের সদস্যরা বসে আলোচনা করে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাসহ ওষুধপত্র দিচ্ছেন।

শরীরের বেড়ে যাওয়া তাপমাত্রা কয়েক দিন আগে কমে যাবার পর ফের থেমে থেমে জ্বর আসছে। ডায়াবেটিকের মাত্রাও কিছুটা বেড়েছে। তবে কোভিড-১৯ পরবর্তী জটিলতা ছাড়াও আর্থ্রাইটিস, কিডনি, লিভার, দাঁত ও চোখের নানা ধরনের রোগে ভুগছেন তিনি।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রসঙ্গে বলেন, চিকিৎসকেরা সাধ্যমতো চেষ্টা করছেন।

তবে তাঁর চিকিৎসা বাংলাদেশে সম্ভব নয়। বিশ্বের উন্নত হাসপাতালে তাঁর চিকিৎসা হওয়া দরকার। তাঁকে সম্পূর্ণভাবে সুস্থ করতে বিদেশে আরও উন্নত চিকিৎসার দরকার। কিন্তু সরকার তাঁকে বিদেশে চিকিৎসা করাতেও দিচ্ছে না।