২৩ বছর জেল খাটার পর জানা গেল তিনি খুনি নন!

লাস ভেগাসের এক রেস্টুরেন্টের ম্যানেজারকে খুনের অভিযোগে ২৩ বছর জেল খাটলেন তিনি। কিন্তু নেভাদার এই হতভাগা আসল খুনি নন। আসল খুনি নিজের দোষ স্বীকার করলেন এই দীর্ঘ সময় পর।

ডিমারিও বেরির বয়স এখন ৪২ বছর। গতকাল স্টেট কোর্ট তার ওপর থেকে খুনের অভিযোগ তুলে নিয়ে নির্দোষ সাব্যস্ত করেন। ১৯৯৪ সালে চার্লস বার্কেসকে খুনের অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। ১৯৯৫ সালে তাকে বাকি জীবন জেলে থাকার শাস্তি দেন আদালত। জামিন অযোগ্য সাজা।

লাস ভেগাসের আইনজীবী জন ওয়েন্ডল্যান্ড লড়েছেন বেরির হয়ে। অবশেষে তিনি বললেন, ন্যায়বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে আজ একটা ভালো দিন।

এদিকে, খুনের দায় স্বীকার করেছেন স্টিভেন জ্যাকসন (৪৫)। তাকে ক্যালিফোর্নিয়ার ওয়াসকো স্টেট প্রিজন ক্যালিফোর্নিয়াতে রাখা হয়েছে। সেখানেই বাকি জীবন পার করতে হবে।

তখন বেরির বয়স ছিল ১৮। তিনি দেখেছেন, কার্লস জুনিয়র রেস্টুরেন্টের ম্যানেজার চার্লস বার্কেসকে গুলি করে হত্যা করেন স্টিভেন। কিন্তু বিভিন্ন প্রমাণ দক্ষিণ ক্যালিফোর্নিয়ার সন্ত্রাসী দলের ওই সদস্যের বিরুদ্ধে খুনের অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়। ঘটনাক্রমে দোষ পড়ে বেরির ঘাড়ে। এই দীর্ঘ সময় তাকেই সাজা ভোগ করতে হয়।

এখন মুক্ত বেরি। তিনি বেরিয়ে আসার পর কথা বলেননি তার আইনজীবী। শুধু বলেছেন, বাকি কথা বেরিই বলবেন।

সূত্র : এমিরেটস