৮ জুন থেকে বেসরকারি পর্যায়ের হজযাত্রীদের ফ্লাইট

৮ জুন রাত থেকে শুরু হবে বেসরকারি পর্যায়ের হজযাত্রীদের ফ্লাইট। ইতোমধ্যে ৩ হাজার ৩৩৯ জন বেসরকারি হজযাত্রীর ভিসাও হয়ে গেছে। আর সরকারি ২ হাজার ৬৮৩ যাত্রীর ভিসা সম্পন্ন।

মঙ্গলবার (৭ জুন) আশকোনা হজ ক্যাম্পে যাত্রা পূর্ব সব কার্যক্রম সম্পন্ন করেছেন যাত্রীরা। ভিসা নিয়ে জটিলতা না থাকায় নির্বিঘ্ন হজযাত্রার প্রত্যাশা হজ অফিসের আর সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তুষ্ট হাবও।

ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশ্য আগামী ৮ জুন ছেড়ে যাবে দুটি ফ্লাইট। একটি সরকারি অন্যটি বেসরকারি হজযাত্রীদের।

মঙ্গলবার সকাল থেকে এসব হজযাত্রী সম্পন্ন করেন যাত্রা পূর্ববর্তী সব কাজ। ইতোমধ্যে ভিসাও হাতে পেয়েছেন ৮ ও ৯ জুনের হজযাত্রীরা। প্রাথমিক রিপোর্টসহ অন্যান্য আনুষ্ঠানিকতা শেষ করে ফ্লাইটের অপেক্ষায় তারা।

এক হজযাত্রী বলেন, এবারে সরকারের যে সিস্টেম তাতে আমরা খুব খুশি এবং খুব সুন্দরভাবে সব কাজ সম্পন্ন করতে পেরেছি।

আরেক হজযাত্রী বলেন, এবারের হজযাত্রার ব্যবস্থাপনা অন্যবারের থেকে ভালো লেগেছে।

একই সঙ্গে করোনা পরীক্ষা ও মেডিকেল কার্যক্রমও সম্পন্ন হচ্ছে আশকোনা হজ ক্যাম্পে। এখানে ভিড় কম থাকায় সন্তুষ্ট হজযাত্রীরা।

ইতোমধ্যে ৩ হাজার ৩৩৯ জন বেসরকারি হজযাত্রীর ভিসা হয়ে গেছে, প্রস্তুত আছে ২ হাজার ৬৮৩ জন সরকারি হজযাত্রীর ভিসা প্রস্তুত। ভিসা জটিলতা না থাকায়, নির্বিঘ্ন হজ যাত্রার প্রত্যাশা হজ অফিসের। সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট হাবও।

আশকোনা হজ ক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, আজকে ৪০৫ জন হজ যাত্রী নিয়ে ফ্লাইটটি সকাল নয়টায় গেছে। মক্কায় আমাদের এখন সব যাত্রী এখন অন্তর্ভুক্ত হয়েছে। এছাড়া সামনের যেদিনগুলো আছে আমাদের সব ফ্লাইট যথাসময়ে যাবে এ ধরনের ভিসা আমাদের হাতে আছে।

হাবের সভাপতি শাহাদাত হোসাইন তসলিম বলেন, সামনের ৮,৯,১০,১১,১২,১৩ তারিখে নিরবচ্ছিন্নভাবে বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী এবং সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা একসঙ্গে সৌদি আরবে যাবেন।

এবার হজযাত্রী পরিবহনে সরকারি বেসরকারি মিলে ১৩৮টি ফ্লাইট পরিচালিত হবে।