প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার জন্য শিক্ষার্থীদের নানাবিধ বিদ্যায় পারদর্শিতা অর্জন আবশ্যক: ড. শাহ্ আজম

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয়ের ‘একুশে পদক ২০২২’ প্রাপ্তিতে সংবর্ধনা প্রদান এবং ফার্মেসি বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে গেস্ট অব অনার এবং মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

আলোচনার শুরুতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য মহোদয় অনুষ্ঠানে উপস্থিত সবাইকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শুভেচ্ছা জানান। বিশ্ববিদ্যালয়ে সদ্য ভর্তি হওয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমি প্রথমে স্বাগত জানাই একঝাক তরুণকে যারা একটা স্বপ্ন নিয়ে এই বিশ্ববিদ্যালয়ে এসেছেন। তিনি মার্চ মাসের গুরুত্ব তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশ্যে আরও বলেন, এই মার্চ মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ঐতিহাসিক ৭ মার্চের বক্তব্য প্রদত্ত হয়েছিল, যাকে ইউনেস্কো বিশ্বের গুরুত্বপূর্ণ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে। মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান-এর জন্ম হয়েছে এই মাসের ১৭ তারিখে এবং বাঙালি জাতির হাজার বছরের শৃঙ্খল মুক্তির স্বপ্ন বাস্তবায়নের বীজ বপিত হয়েছিল এই মাসে।

উপাচার্য মহোদয় যবিপ্রবি ফার্মেসী বিভাগের নবাগত শিক্ষার্থীদের আধুনিক বিশ্বের শিক্ষা ব্যবস্থার সাথে সংগতি রেখে পড়াশোনা চালিয়ে যেতে পরামর্শ দেন। উপাচার্য মহোদয় উচ্চশিক্ষায় ইন্টার-ডিসিপ্লিন্যারি অ্যাপ্রোচ প্রয়োগের গুরুত্ব তুলে ধরে বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকার জন্য প্রাসঙ্গিক নানাবিধ বিদ্যায় পারদর্শিতা অর্জন আবশ্যক। এ প্রসঙ্গে তিনি কর্মক্ষেত্রে একজন ডাক্তার, প্রকৌশলী বা ফার্মাসিস্টের এমবিএ ডিগ্রি অর্জনে নতুন করে এমবিএ প্রোগ্রামে ভর্তি হওয়ার উদাহরণ দেন। শিক্ষাব্যবস্থায় প্রয়োজনীয় সংস্কার সাধন ও কোভিড পরবর্তী শিক্ষাসংকট কাটিয়ে উঠতে শিক্ষাবিদ, রাজনীতিকসহ সংশ্লিষ্টদের ঐকমত্যে পৌঁছানোর ওপর গুরুত্ব আরোপ করেন।

উত্তাল মার্চ মাসে এই আয়োজনের জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়ে রবি উপাচার্য তাঁর বক্তব্য শেষ করেন।

 

সম্প্রতি গত ২২ মার্চ ২০২২ যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফার্মেসী বিভাগের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবি-এর উপাচার্য অধ্যাপক মোঃ আনোয়ার হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবি-এর কোষাধ্যক্ষ অধ্যাপক মোঃ আব্দুল মজিদ, রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ আহ্সান হাবিব, জীব বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ, ডিবিএল ফার্মাসিউটিক্যালস লিঃ-এর এক্সিকিউটিভ ডিরেক্টর আহমেদ কামরুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যবিপ্রবি-এর ফার্মেসী বিভাগের চেয়ারম্যান ড. কিশোর মজুমদার।