অছাত্র ও বহিরাগতদের হল ছাড়ার নির্দেশ

অছাত্র ও বহিরাগতদের হল ছাড়ার নির্দেশ দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। ডাকসু ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে হলকে বহিরাগতমুক্ত করতে এ নির্দেশ দেয়া হয়েছে।

রোববার বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্টান্ডিং কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক এ নির্দেশ দেয়া হয়েছে। এ মর্মে আজ দুপুরেই স্ব স্ব হলের প্রাধ্যক্ষ স্বাক্ষরিত জরুরি বিজ্ঞপ্তি সব হলের প্রতিটি কক্ষে পৌঁছে দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনকে সামনে রেখে হলকে বহিরাগতমুক্ত করার জন্য প্রভোস্ট স্টান্ডিং কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী মাস্টার্স শ্রেণির যেসব ছাত্রের পরীক্ষা শেষ হয়েছে তাদের অনতিবিলম্বে হল অফিসে সিট বুঝিয়ে দেয়ার জন্য নির্দেশ দেয়া হলো। অছাত্র ও বহিরাগত ব্যক্তি কারও কক্ষে অবস্থান করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অবহিত করে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।’

ডাকসু নির্বাচনের বিষয়ে হাইকোর্টের দেয়া আদেশ গত ৬ জানুয়ারি স্থগিত করেনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে ডাকসু নির্বাচন করার বাধা কেটে যায়।

এ নির্বাচন অনুষ্ঠানে ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে ঢাবি প্রশাসন। এরই অংশ হিসেবে গতকাল শনিবার ডাকসু ও হল সংসদ নির্বাচন পরিচালনার লক্ষে চিফ রিটার্নিং অফিসারকে সার্বিক সহায়তা প্রদানের জন্য পাঁচজন রিটার্নিং অফিসার নিয়োগ দেয়া হয়।

এর আগে গত ১৭ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে চিফ রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়।