টি-টোয়েন্টি নয়; টেস্ট ক্রিকেটে ফেরার ইচ্ছা মাশরাফির!

গত ৮ বছর ধরে সাদা পোশাকে মাঠে দেখা যায়নি টাইগার ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজাকে। ইনজুরি তাকে সাদা পোশাক থেকে দূরে সরিয়ে রেখেছে।

সর্বশেষ ২০০৯ সালের জুলাইয়ে কিংসটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলতে নেমে চোটে পড়ার পর আর সাদা পোশাক গায়ে চাপাননি ম্যাশ। কিন্তু ক্যারিয়ারের শেষলগ্নে এসে আবারও টেস্ট খেলার ইচ্ছা ব্যক্ত করলেন মাশরাফি।

চলতি বছরের শুরুতে টি-টোয়ন্টি ক্রিকেট থেকে আচমকা অবসর নেন ম্যাশ। এর পেছনে যে তখনকার কোচ হাথুরাসিংহের চাপ ছিল তা এখন ওপেন সিক্রেট। সদ্য সমাপ্ত বিপিএলের পঞ্চম আসরে তার দুর্দান্ত পারফর্মেনেসের পর ক্রিকেটপ্রেমীদের মাঝে জোড়ালো দাবি উঠেছিল ম্যাশকে অবসর ভাঙিয়ে আবারও টি-টোয়েন্টিতে ফেরানোর। কিন্তু চতুর্থবারের মত বিপিএল শিরোপা হাতে নিয়ে ম্যাশ জানিয়ে দেন, তিনি অবসর ভাঙবেন না।

কিন্তু ক্রিকেটপ্রেমীদের জন্য এবার একটি সুখবর দিলেন মাশরাফি। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক এখনো স্বপ্ন দেখেন টেস্ট খেলার। সাদা পোশাকে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের কাঁপিয়ে দিতে।

তার ‘০’ নম্বর জার্সির কল্যাণেই কি তাহলে নতুন করে শুরুর এই প্রয়াস? সেটা ঠিক জানা না গেলেও এটা নিশ্চিত যে, সাম্প্রতিককালে তার ফিটনেসের অসাধারণ উন্নতি হয়েছে। ৭ বার অস্ত্রোপচারের শিকার হাঁটু দুটো বেশ ভালোই আছে।

এমন লগ্নে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকবাজকে ম্যাশ বললেন, ‘প্রত্যেক ক্রিকেটারই টেস্ট খেলার জন্য মুখিয়ে থাকে। যদিও আমার বয়স ৩৪ হয়ে গেছে, তার পরেও এখনো স্বপ্ন দেখি সাদা পোশাকে মাঠে নামার। তবে আমাকে সবকিছু ভেবে দেখতে হবে। কবে ফিরব, সেটি নির্দিষ্ট করে বলাটা মুশকিল। তবে সবকিছু ঠিকঠাক চললে টেস্টে ফেরার চেষ্টা করবই। ‘

সম্প্রতি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন নাকি মাশরাফির টেস্টে ফেরার বিষয়ে কথা বলেছেন। তার ফিটনেসে সবাই সন্তুষ্ট। নিজের ফিটনেস নিয়ে ম্যাশ বলেন, ‘ফিটনেসে উন্নতিটা ভালোই করেছি। এটিই আমাকে আশা দেখাচ্ছে। এখন আমি ফিটনেসের আরও উন্নতি ঘটাতে চাই। দেখতে চাই কতটা উন্নতি করতে পারি। যদি প্রথম শ্রেণির ক্রিকেট খেলে নিজের খেলার উন্নতি করতে পারি, তাহলে টেস্টে ফিরব না কেন?’