‘তথ্য সংগ্রহে ডিজিটাল চ্যালেঞ্জ’ বিষয়ে ওয়াজেদ ইনস্টিটিউটের সেমিনার অনুষ্ঠিত

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর আয়োজনে ‘তথ্য সংগ্রহে ডিজিটাল চ্যালেঞ্জ’ বিষয়ক দুটি সেমিনার (১৫ ও ১৬ তম) অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে এই সেমিনার দুটির আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ আনুষ্ঠানিকভাবে সেমিনার দুটির উদ্বোধন করেন। দুই ঘন্টার অধিক সময়ব্যাপী একই বিষয়ের উপরে চলা প্রথম সেমিনারটিতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টান্যাশনাল ইউনিভার্সিটির তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ প্রফেসর ড. হাসান সারোয়ার এবং দ্বিতীয় সেমিনারটিতে আলোচক ছিলেন ইডোসফ্ট কনসালটেন্ডস লিমিটেড এর সফ্টওয়ার ইঞ্জিনিয়ার প্রকৌশলী মোঃ এনামুল হক ।

সেমিনারটি সঞ্চালনা করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. প্রসন্নজিৎ সরকার। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ইন্সটিটিউট এর সায়েন্টিফিক অফিসার আবু সায়েম মোঃ আহসান হাবিব।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, ‘ইন্সটিটিউটের সকল গবেষক তাঁদের নিজ নিজ গবেষণায় তথ্য প্রযুক্তির ব্যবহার বর্তমান সময়ে অত্যন্ত প্রয়োজনীয় একটি মাধ্যম, সে কারনে এই সেমিনার থেকে তথ্য প্রযুক্তির প্রাসঙ্গিক ব্যবহার সম্পর্কিত বিস্তারিত ধারনা পাবেন এবং গবেষণায় প্রয়োগপূর্বক সফলতা অর্জনে সক্ষম হবেন ’।

প্রধান আলোচক এবং আলোচক তাঁদের নিজ নিজ বক্তব্যে প্রযুক্তির উপর তথ্যনির্ভর বক্তব্য উপস্থাপন করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের সমাধান দেন ।

সেমিনারটিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। সেমিনারে অংশগ্রহণ করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর রিসার্চ ফেলোসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং ইন্সটিটিউট এর কর্মকর্তাবৃন্দ।