বেরোবিতে ‘গবেষণা পদ্ধতি’ বিষয়ে ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউটের সেমিনার

এইচ. এম নুর অালম, বেরোবি প্রতিনিধি: রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ( বেরোবি)‘গবেষণা পদ্ধতি: আন্তর্জাতিক প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-২ এর ভার্চুয়াল ক্লাস রুমে এই সেমিনারের আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর আয়োজনে এটি ১৮তম সেমিনার। সেমিনারে মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন সচিব ও রাষ্ট্রদূত আশরাফ-উদ-দৌলা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর পরিচালক প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ আনুষ্ঠানিকভাবে সেমিনারটির উদ্বোধন করেন।

জনসংযোগ তথ্য ও প্রকাশনা বিভাগের সহকারী প্রশাসক তাবিউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের সিনিয়র সায়েন্টিফিক অফিসার ড. প্রসন্নজিৎ সরকার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, ‘ইনস্টিটিউটের আয়োজনে আজ এটির ১৮তম সেমিনার। পর্যায়ক্রমে আরও সেমিনার আয়োজন করা হবে বলে আশ্বাস দেন তিনি। তিনি একইসাথে ইনস্টিটিউটের ফেলোদের সকল সুযোগ-সুবিধার কথা বিবেচনা করে ভবিষ্যতে ইনস্টিটিউটটির সকল সমস্যাগুলো পর্যায়ক্রমে সমাধানের উপর গুরুত্বারোপ করা হবে বলে জানান’।

মূখ্য আলোচক কয়েকটি দেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি তাঁর বক্তব্যে আর্ন্তজাতিক পর্যায়ে গবেষণার বিভিন্ন পদ্ধতির উপর আলোচনা করেন এবং উপস্থিত ফেলোদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সেমিনারটিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ছাড়াও সেমিনারে অংশগ্রহণ করেন ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইন্সটিটিউট এর রিসার্চ ফেলোসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থী এবং ইন্সটিটিউট এর কর্মকর্তাবৃন্দ।