‌টুইটারে ভারতকে বিদ্রূপ চীনের, ছাড় পায়নি যুক্তরাষ্ট্রও

ডোকা লা নিয়ে উত্তপ্ত ভারত–চীন সীমান্ত। গত আড়াই মাস ধরে সেখানে মুখোমুখি অবস্থান করছে দুই দেশের সেনাবাহিনী।

মুখে শান্তি স্থাপনের কথা বললেও, এখনও পর্যন্ত সেরকম কোনও পদক্ষেপই করেনি বেইজিং। বরং বরাবর দিল্লিকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছে। তবে তাতে বিশেষ সুবিধে হয়নি। তাই এবার অন্য পথ ধরল তারা।

ভারতীয়দের বিদ্রূপ করে টুইটারে একটি ভিডিও পোস্ট করেছে চীনের ‘‌জিনহুয়া’‌ সংবাদ সংস্থা। তাতে বর্ণিবিদ্বেষের ছাপ স্পষ্ট। মাথায় পাগড়ি ও নকল গোঁফদাড়ি লাগিয়ে ভিডিওটিতে অভিনয় করেছেন এক চীনা নারী। ভারতীয় বাচনভঙ্গিতে দিল্লির ৭টি ‘‌অপরাধ’‌ তুলে ধরেছেন তিনি। যার মধ্যে ডোকা লায় ‘‌অনধিকার প্রবেশ’‌ তো রয়েইছে, সেই সঙ্গে ভারতকে ‘‌বদ প্রতিবেশি’‌ বলে উল্লেখ করা হয়েছে।

এছারাও বলা হয়েছে, ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে চীনা ভূখণ্ডে সশস্ত্র বাহিনী পাঠিয়েছে ভারত। ’‌ ভূটান ডোকা লা–কে চীনা ভূখণ্ড হিসেবে মেনে নিয়েছে বলেও দাবি করা হয়েছে তাতে। ডোকা লা নিয়ে বিরোধের শুরু থেকেই ভারতকে সেখান থেকে সেনা সরিয়ে নিতে হুঁশিয়ারি দিয়েছে চীন।

মার্কিন চোখরাঙানিতে তারা ভয় পায় না বলেও ঘোষণা করেছে। ভিডিওটিতেও সেই বিষয়টিও ধরা পড়েছে। বলা হয়েছে, ‘‌ডোকা লা নিয়ে ভারতের সঙ্গে আপসের প্রশ্নই ওঠে না। সিঁধ কেটে ঘরে ডাকাত ঢুকলে তার সঙ্গে কি সন্ধি করা যায়?‌ যায় না। বরং ৯১১ ডায়াল করে পুলিসে খবর দিতে হয়। ’‌ ৯১১ আসলে মার্কিন যুক্তরাষ্ট্রের আপদকালীন নম্বর। দিল্লির সঙ্গে ওয়াশিংটনের দহরম মহরমকে বিঁধতেই এমন আচরণ।