কলারোয়ায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ১০ চুল্লি গুঁড়িয়ে দিলো ভ্রাম্যমাণ আদালত

সাতক্ষীরার কলারোয়ায় কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ১০টি চুল্লি গুঁড়িয়ে দেয়া হয়েছে। কলারোয়া উপজেলায় পরিবেশ দূষণ করে দীর্ঘদিন ধরে হাজার হাজার মণ কাঠ পুড়িয়ে কয়লা বানানো ১০টি চুল্লি গুঁড়িয়ে দিয়েছে উপজেলা প্রশাসন।
উপজেলার হেলাতলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেনের ইটভাটার পাশে কাঠ পোড়ানো ওই চুল্লিগুলো বৃহস্পতিবার দুপুরে গুঁড়িয়ে দেয়া হয়।
উপজেলা ভ্রাম্যমাণ আদালতের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রিফাতুল ইসলামের নেতৃত্বে ওই অভিযান পরিচালনা করা হয়।
এ অভিযানে ফায়ার সার্ভিসের কর্মীরা সহায়তা করেন।
এ বিষয়ে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রিফাতুল ইসলাম জানায়, স্থানীয়দের কাঠ পুড়িয়ে কয়লা বানানোতে পরিবেশের ভারসাম্যে ব্যাপক ক্ষতি হয় এমন অভিযোগে ঘটনাস্থলে এসে সত্যতা পাওয়া যায়। পুলিশ ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় হেলাতলা ইউনিয়নের মোয়াজ্জেম হোসেন চেয়ারম্যানের ভাটার পার্শ্বের ১০টি চুল্লি ভেঙে দেয়া হয়েছে। কাঠ পোড়ানোর মাধ্যমে যে ধোঁয়া হয় তা পরিবেশের জন্য যেমন ক্ষতিকর তেমনি এলাকার সবুজ গাছ নিধন হচ্ছে।
তিনি আরও বলেন, এই কাঠ পোড়ানো চুল্লি যদি কখনো পুনরায় চালু করে তাহলে অভিযোগ পেলে মালিক সেলিম এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
এ সময় উপস্থিত ছিলেন কলারোয়া থানার সাব ইন্সপেক্টর বাবর আলী, কলারোয়া ফায়ার সার্ভিসের অফিসার মেজবাহ উদ্দিনসহ পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।