অবিলম্বে শ্রমিক-কর্মচারীদের বেতন বোনাস পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল বাম জোটের

আজ (৬ এপ্রিল) শনিবার দুপুর ১২ টায় অবিলম্বে শ্রমিক কর্মচারীদের বকেয়া বেতন ও বোনাস পরিশোধ, শ্রমিকদের ছুটি ও ঈদযাত্রায় হয়রানি বন্ধ, মহাসড়কে চাঁদাবাজি বন্ধ করে ঈদে ঘরে ফেরা মানুষদের নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে জাতীয় প্রেসক্লাবের সামনে ৫ দলীয় বাম জোটের সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)’র কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ৫ দলীয় বাম জোটের সমন্বয়ক কমরেড ডা. এম এ সামাদ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, আজ ২৬ রোজা ৪ দিন পরে ঈদ আমাদের কাছে খবর আছে এখন পর্যন্ত অনেক পোষাক শ্রমিকদের বেতন বোনাস দেওয়া হয়নি আমরা ২০ রোজার মধ্যে সকল পোশাক শ্রমিকদের বকেয়া বেতন ও বোনাস দেওয়ার দাবি জানিয়েছিলাম।

আমরা লক্ষ্য করেছি প্রতিবছর ঈদের আগে অনেক কারখানা মালিক শ্রমিকদের বেতন ও বোনাস ঠিকমত দেন না, এজন্য শ্রমিকরা অনেক কষ্টের মধ্য পড়ে যায় এবং অতীতে অনেক অপ্রীতিকর ঘটনা ও ঘটেছে। আজকের মধ্যে শ্রমিক কর্মচারীদের বেতন বোনাস পরিশোধের জন্য দাবি জানাচ্ছি। নইলে শ্রমিক কর্মচারীরা রাজপথে আন্দোলনে নামবে এবং যে কোন পরিস্থিতি সৃষ্টি হলে এর দায় মালিক পক্ষ ও সরকারকে নিতে হবে।

নেতৃবৃন্দ বলেন, ঈদের বেতন বোনাস ছুটি সব কিছুই পূর্ব নির্ধারিত। সবাই জানে আগে থেকে প্রস্তুতি নেওয়ার সুযোগ থাকলেও অনেক ফাক্টরি মালিক ইচ্ছাকৃত ভাবেই সমস্যা সৃষ্টি করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়।

নেতৃবৃন্দ আরো বলেন, মহাসড়কে অ—ব্যবস্থাপনা ও চাঁদাবাজির কারনে ঈদে ঘরে ফেরা মানুষের অনেক ভোগান্তি পোহাতে হয় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। আমরা চাই অবিলম্বে সকল শ্রমিক কর্মচারীদের বেতন বোনাস ও ছুটি দেওয়া হোক এবং সবাই যাতে নির্বিঘ্নে বাড়ি যেতে পারে সেই লক্ষ্য সড়কে চাঁদাবাজি বন্ধ করে যানযট মুক্ত করা হোক মহাসড়ক।

সমাবেশে আরো বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)র কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সাহিদুর রহমান, বিপ্লবী কমিউনিস্ট কেন্দ্রের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক বিধান দাস, সচেতন নাগরিক পার্টির কেন্দ্রীয় কমিটির সভাপতি হেলাল উদ্দিন ও সাধারণ সম্পাদক জামিরুল রহমান ডালিম।

সোশ্যালিস্ট পার্টির কেন্দ্রীয় সভাপতি শাহীন আহমেদ, বাংলাদেশের সাম্যবাদী দলের (মার্কসবাদী) সভাপতি গিয়াস উদ্দিন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী)র কেন্দ্রীয় নেতা সামছুল হক সরকার নারী নেত্রী কমরেড এলিজা রহমান প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।