আফ্রিদির ‘বুম বুম’ নামের নেপথ্যে এক ভারতীয়!

শহীদ আফ্রিদি—ক্রিকেট বিশ্বে তিনি অধিক পরিচিত ‘বুম বুম’ নামে। এতদিন অজানাই ছিল বিধংসী এই ব্যাটসম্যানের অদ্ভুত এ নামের রহস্য। সোমবার ৩৮ বছর বয়সী এই ক্রিকেটার নিজেই জানিয়েছেন, ভারতের এক সাবেক ক্রিকেটার তাকে এই নাম দিয়েছেন।

১৯৯৬ সালে স্পিন অল রাউন্ডার হিসেবে পাকিস্তান দলে অভিষেক হয় আফ্রিদির। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতেই মাত্র ৩৭ বলে সেঞ্চুরি করে তাক লাগিয়ে দেন বিশ্বকে। যেটি ছিল সেই সময়ে ওয়ানডেতে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। তারপর ক্যারিয়ার জুড়ে ব্যাট হাতে বহু তাণ্ডব চালিয়েছেন তিনি। বল হাতেও দারুণ সফল এই পাকিস্তানি। ২০১৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ১২ রানে ৭ উইকেট এখনও ওয়ানডেতে দ্বিতীয় সেরা বোলিং ফিগার।

সোমবার টুইটারে ভক্তদের সাথে এক প্রশ্নোত্তর পর্বে আসেন আফ্রিদি। সেখানে তাকে প্রশ্ন করা হয়—‘বুম বুম’ নাম কে দিয়েছে? উত্তরে আফ্রিদি বলেছেন—রবি শাস্ত্রি। অর্থাৎ ভারতের সাবেক ব্যাটসম্যান ও বর্তমানে দলটির হেড কোচ শাস্ত্রিই তাকে বিখ্যাত ‘বুম বুম’ নাম দিয়েছেন।

পাকিস্তানের হয়ে ৩৯৮টি ওয়ানডে খেলেছেন এই অল রাউন্ডার। এ সংস্করণে তার রান ৮০৬৪। সেঞ্চুরি করেছেন ৬টি। আর উইকেট নিয়েছেন ৩৯৫টি। অন্যদিকে ২৭টি টেস্টে তার মোট রান ১৭১৬, সেঞ্চুরি ৫টি। আর উইকেট নিয়েছেন ৪৮টি। আফ্রিদি টি-টুয়েন্টি খেলেছেন ৯৯টি। এ সংস্করণে তার রান ১৪১৬ ও উইকেট সংখ্যা ৯৮।