ইবিতে ক্যাম্পাস বন্ধের আগেই হল বন্ধ, সমালোচনার ঝড়

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইদুল আযহার ছুটি আগামী ২৪ জুন থেকে। তবে এর দুই দিন (২২জুন) আগ থেকেই আবাসিক হল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিল। ওইদিন সকাল ১০ টার মধ্যে হল ছাড়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

এ আকস্মিক সিদ্ধান্তে বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের শিক্ষার্থীরা। অনেক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বার্ষিক ক্যালেন্ডার অনুযায়ী ২৪ জুন হল বন্ধের ধারণা থেকেই ওই দিন বাসায় যাওয়ার টিকেট কেটেছেন। তবে এখন তারা টিকেট বাতিলও করতে পারছেন। কারণ, বাতিল করলে নতুন করে টিকেট পাওয়াও যাচ্ছে না। এক্ষেত্রে বেশি বিপাকে পড়েছেন দূর-দূরান্তের শিক্ষার্থীরা। এ নিয়ে শিক্ষার্থীরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে এ নিয়ে সমালোচনার ঝড় উঠেছে। শিক্ষার্থীরা জানান, এমন আকস্মিক সিদ্ধান্ত সম্পন্ন অযৌক্তিক ও অযাচিত। ক্যাম্পাস বন্ধের পর যেন হল বন্ধ হয় আমাদের এ দাবি।

বিপাকে পড়া আরবি ভাষা ও সাহিত্য বিভাগের রাউফুল্লাহ খান বলেন, আমি ২৪ জুন হল বন্ধের কথা ভেবে ওইদিন টিকেট কেটেছি। তবে এখন দেখছি ২২ জুন থেকে বন্ধ। প্রশাসনের এমন সিদ্ধান্ত খুবই দুখঃজনক ও অযৌক্তিক। আমি কি এখন দুইদিন মেস ভাড়া করে থাকবো নাকি?

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক মুখলেছুর রহমান সুইট বলেন, এটি অযোক্তিক ও সাধারণ শিক্ষার্থীদের জন্য ভোগান্তিকর সিদ্ধান্ত। শিক্ষার্থীদের ভোগান্তির কথা বিবেচনা করে প্রশাসনের উচিত এমন সিদ্ধান্ত থেকে সরে আসা।

এ বিষয়ে প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা বলেন, যেহেতু ওই দুইদিন কারো ক্লাস পরীক্ষা নাই, তাই আমরা সিদ্ধান্ত এই সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী আগামী ২২ ও ২৩ জুন সাপ্তাহিক ছুটি ও ঈদুল আজহা উপলক্ষে আগামী ২৪ জুন থেকে ক্যাম্পাস বন্ধ থাকবে। ছুটি শেষ হবে আগামী ৫ জুলাই। তবে ৬ ও ৭ জুলাই সাপ্তাহিক ছুটি থাকায় আগামী ৮ জুন থেকে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা ও একাডেমিক কার্যক্রম যথারীতি শুরু হবে। এদিকে, ২৪ জুন ক্যাম্পাস বন্ধ হলেও আবাসিক হল সমূহ ২২ জুন থেকে বন্ধের সিদ্ধান্ত হয়। এছাড়াও আগামী ৫ জুলাই ছুটি শেষ হলেও হল খুলবে ৭ জুলাই।