কপটিক খ্রিস্টানদের উপর হামলার জবাব মিশরের

মিশরে কপটিক খ্রিস্টানদের ওপর হামলার জবাবে সন্ত্রাসীদের প্রশিক্ষণ শিবিরে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছেন মিশিরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। খবর বিবিসির।

মিশরের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার লিবিয়ার দেরনা শহরের ওই ক্যাম্পে পরপর ছয়টি হামলা চালানো হয়।

এর আগে মিশরে কপটিক খ্রিস্টানদের একটি বাসে অতর্কিত হামলা চালায় বন্দুকধারীরা। এ ঘটনায় ২৮ জন নিহত এবং আহত হয়েছেন আরও ২৫ জন।

প্রেসিডেন্ট সিসি বলছেন, যেকোনো স্থানে সন্ত্রাসীদের ক্যাম্পে হামলা চালানোর ব্যাপারে তিনি কোনো রকম দ্বিধা করবেন না।

শুক্রবার রাতে হামলার বিষয়ে এক টেলিভিশন বক্তৃতায় অশুভ শক্তির কাছ থেকে মিশরের নাগরিকদের সুরক্ষার প্রতিশ্রুতি দেন প্রেসিডেন্ট সিসি।

সন্ত্রাসবাদ সমর্থনকারী দেশগুলোকে শাস্তি দেয়া উচিৎ বলেও মন্তব্য করেন তিনি। এ বিষয়ে তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাহায্য চান।

মিশরের সেনাবাহিনীর একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, লিবিয়ায় যেসব জঙ্গিদের ক্যাম্পে হামলা চালানো হয়েছে, তারা মিশরের খ্রিস্টানদের ওপর চালানো হামলার সঙ্গে জড়িত।

যদিও তাৎক্ষণিকভাবে এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। তবে এর আগে মিশরে চালানো বেশ কয়েকটি হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

ন্যাটো সমর্থিত বাহিনী ২০১১ সালের অক্টোবরে দীর্ঘ সময়ের শাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত করার পর লিবিয়া নিয়ন্ত্রণ করছে সশস্ত্র বাহিনী। বিশৃঙ্খলার সুযোগে সেখানে আস্তানা তৈরি করেছে আইএস।

চলতি বছরের এপ্রিল মাসে কপটিক গির্জায় দুটি আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪৬ জন নিহত হন।