কালিগঞ্জে অমর একুশ’র বিতর্ক প্রতিযোগিতায় ধুলিয়াপুর ও বড়শিমলা কারবালা হাইস্কুল ফাইনালে

সাতক্ষীরার কালিগঞ্জে অমর একুশে বিতর্ক প্রতিযোগিতা-২০২৪ এর দু’টি সেমিফাইনাল রবিবার (১৮ ফেব্রুয়ারী) সকালে বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে।

কালিগঞ্জ উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে ও উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগারের আয়োজনে এ বিতর্ক প্রতিযোগিতায় ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় ও বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয় বিজয়ী হয়েছে।

সংসদীয় পদ্ধতির এ বিতর্কে স্পীকারের দায়িত্ব পালন করেন উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগরের সভাপতি ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আজাহার আলী।

প্রথম অধিবেশনে ‘অর্থনৈতিক সম্মৃদ্ধি অর্জনই উন্নয়নের একমাত্র পরিমাপক’ বিষয়ের উপর সরকারি দলের উত্থাপিত বিলের পক্ষে বক্তব্য রাখেন কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের মোছাঃ সুরাইয়া (মন্ত্রী), মায়মুনা বিনতে জামান (সংসদ উপনেতা) ও মাহছাকিব (প্রধানমন্ত্রী) এবং বিপক্ষে অবস্থান করেন ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সাদিয়া আফরিন মৌ (হুইপ), জিএম মুজাহিদ ইবনে রফিক (বিরোধী দলীয় উপনেতা) ও কোহেলী মল্লিক (বিরোধী দলীয় নেতা)। বিপক্ষে অবস্থানকারী ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় বিজয়ী হয়ে প্রতিযোগিতার ফাইনালে উন্নীত হয় এবং সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছে বিরোধী দলীয় নেতা কোহেলী মল্লিক।

দ্বিতীয় অধিবেশনে ‘স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কারিগরি শিক্ষা একমাত্র চালিকা শক্তি’ এর উপর সংসদের বিল উত্থাপন করে সরকারি দল নলতা মাধ্যমিক বালিকা বিদ্যালয়। এতে অংশগ্রহণ করে নলতা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া (মন্ত্রী), আবরার জাহিন (সংসদ উপনেতা) এবং রুবাইয়া ইসলাম (প্রধানমন্ত্রী)। বিলের বিপক্ষে বক্তব্য উপস্থাপন করেন বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী পূজা রানী সরকার (হুইপ), আজমল হোসেন (বিরোধী দলীয় উপনেতা) এবং মারিয়া সুলতানা (বিরোধী দলীয় নেতা)। বিরোধী দল বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয় বিজয়ী হয়ে ফাইনালে উন্নীত হয়েছে এবং সেরা বিতার্কিক নির্বাচিত হন মারিয়া সুলতানা।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন কালিগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বুলবুল কবীর এবং উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগারের সদস্যসচিব অ্যাড. জাফরুল্যাহ ইব্রাহিম। সঞ্চালনায় ছিলেন উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগারের সদস্য ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ শাওন আহমেদ সোহাগ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মথুরেশপুর ইউপি চেয়ারম্যান ও ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাকিম, বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা খান আসাদুর রহমান, বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গাজী মিজানূর রহমান, নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

এসময় উপস্থিত ছিলেন কালিগঞ্জ রিপোর্টার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, তারালী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফারুক হোসেন, অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক বীর মুক্তিযোদ্ধা এসএম মমতাজ হোসেন মন্টু, ভাড়াশিমলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল হোসেন, ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক খায়রুল আলম, শেখ শামীম উর রহমান, রমেশচন্দ্র ঘোষ, নলতা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আবু হাসান, মাহবুবুর রহমান, উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগারের সদস্য আশেখ মেহেদী, এসএম আহম্মাদ উল্যাহ বাচ্ছু, উপজেলা ভূমি অফিসের নাজির সরোয়ার হোসেন, বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক লফনাজ পারভীন, সহকারী শিক্ষক রবীন চন্দ্র লস্কার, সুব্রত সরকার, ব্রজেন মন্ডল, স্বপ্না রানী সরকার, আব্দুল্যাহ আল মামুন, দেবপ্রসাদ পাালিতসহ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

আগামী ২১ ফেব্রুয়ারী বিতর্ক প্রতিযোগিতার চুড়ান্ত প্রতিযোগিতা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্স ভবনে অনুষ্ঠিত হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।