খাগড়াছড়িতে আন্তর্জাতিক নারী দিবস পালিত

খাগড়াছড়ি পার্বত্য জেলার ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’র এ প্রতিপাদ্যকে সামনে ৯টি উপজেলাতে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। এতে জেলা প্রশাসন, মহিলা বিষয়ক অধিদপ্তর, খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতি, জাবারাং কল্যাণ সমিতিসহ বিভিন্ন এনজিও সংস্থা ও সংগঠনের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে।

বুধবার (৮ই মার্চ) সকাল থেকে জেলায় সরকারি-বেসরকারি ও বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের উদ্যোগে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। সকাল ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয় থেকে শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা শহরের ভাঙ্গাব্রিজ ঘুরে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে স্কুলের শেখ হাসিনা অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার পরপরে বিভিন্ন পর্যায়ে বিশেষ অবদান রাখায় ও সফল নারীদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) মুনতাসির জাহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান এবং সভা সঞ্চালনায় ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সুস্মিতা খীসা।

বক্তব্য প্রদানকালে অনুষ্ঠান সভাপতি মুনতাসির জাহান বলেন, শৈশবে পুরুষকে শক্তিশালী ও নারীকে কোমলমতি হিসেবে আখ্যায়িত করে আসলেও নারীরা পুরুষের সমপরিমান ক্ষমতা অর্জনে সক্ষম। তাই ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে নারীদেরই এগিয়ে যেতে হবে।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মো: সহিদুজজ্জামান বলেন, নারীদের ক্ষমতায়ন ও নারীর অদম্য শক্তিই যে নারীকে মেলে ধরতে পারে তার উজ্জ্বল উদাহরণ আমাদের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। তার পরবর্তী ভিশন স্মার্ট বাংলাদেশ বিনির্মানেও পুরুষের সাথে সমানতালে ভূমিকা রাখতে হবে নারীদের।

পরে জেলার ৪জন নারী উদ্যোক্তা ও জয়ীতা দের সংবর্ধনা হিসেবে সম্মাননা স্মারক প্রদান করা হয়। সম্মাননা স্মারক প্রাপ্তরা হলেন, এদিন বিভাগীয় পর্যায়ে সফল জননী নারী ইন্দিরা দেবী চাকমা, উন্নয়নের অগ্রদূত খাগড়াপুুর মহিলা কল্যান সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা, সফল নারী উদ্যোক্তা শর্মিলা দে ও সফল নারী উদ্যোক্তা মাশরুম চাষী নিপু ত্রিপুরাকে সম্মাননা স্মারক ও সনদপত্র প্রদান করা হয়। এসময় উদ্যোক্তা ও জয়ীতাগন তাঁদের নিজ নিজ সফলতার গল্প উপস্থাপন করেন।

নারীর প্রতি সহিংসতা রোধ, নারী-পুরুষের সম-অধিকার নিশ্চিত করা, নারীর কাজের স্বকৃীত প্রদানের পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য উদ্যাপনের উদ্দেশ্যে নানা আয়োজনে বিশ্বব্যাপী পালিত হয় দিনটি।

এ সময় উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার মো: নাইমুল হক, জেলা পরিষদের সদস্য শতরুপা চাকমা, সদর উপজেলার চেয়ারম্যান মো: শানে আলম, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি সুদর্শন দত্ত, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষিকা শ্রীলা তালুকদার, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মোসলেম উদ্দিন, বিভিন্ন সরকারি-বেসরকারি ও এনজিও সংস্থার প্রতিনিধিরা।

এদিকে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এ প্রতিপাদ্যকে সামনে সামনে রেখে খাগড়াছড়ি জেলা পুলিশ ও বাংলাদেশ পুলিশ উইমেন্স নেটওয়াকের আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৮ই মার্চ) বিকাল সাড়ে ৩টায় পুলিশ সুপারের কার্যালয় থেকে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। পরে পুলিশ লাইন্সে আলোচনা সভা অনুষ্ঠিত। আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মাহমুদা বেগমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো: নাইমুল হক এবং সভা সঞ্চালনায় ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার জিনিয়া চাকমা।

এ দিবসটি উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, দেশ জুড়ে বা বলা চলে বিশ্বজুড়ে এইদিন সব মেয়েদের সম্মান জানানো হয়। যদিও আজকের দিনে নারী বলে তাঁদের জন্য আলাদা কোনও দিনের প্রয়োজন নেই। কারণ তাঁরা হলো স্বয়ংসিদ্ধা। তাঁরা এখন কারও উপরে নির্ভরশীল নয়। উল্টে তাঁদের উপরই দাঁড়িয়ে আছে পরিবার। আবার কখনও তাঁদের উপরেই নির্ভর করছে কোনও দেশের ভাগ্য বা ভবিষ্যৎ। ‘নারীরা আজ সকল ক্ষেত্রেই এগিয়ে যাচ্ছে। নারী সবকিছুই পারি। দেশের উন্নয়নের জন্য নারীদের অপরিসীম ভূমিকা রয়েছে। মুক্তিযুদ্ধের সময়ও নারীরা অসামান্য অবদান রেখেছেন। নিজেদের যোগ্যতা ও ক্ষমতায় আজ নারীরা এগিয়ে যাচ্ছে।
এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পুলিশ নারী কল্যাণ সমিতি(পুনাক)’র সভানেত্রী রেহানা ফেরদোসী, খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট(গাইনী) ডা: জয়া চাকমা, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সুষ্মিতা খীসা, সাম্পারি গ্রæুপ অব ইনিশিয়েটিভ শাপলা দেবী ত্রিপুরা প্রমুখ। এছাড়াও সদর থানার ওসি মো: আরিফুর রহমান, সদর ফাঁড়ির ইনচার্জ হুমায়ুন কবিরসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

রামগড় উপজেলা: “ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন” এই প্রতিপাদ্য নিয়ে খাগড়াছড়ির রামগড়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে বুধবার (৮ মার্চ) সকালে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয। উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের ব্যবস্থাপনায় পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে উপজেলা সম্মেলন কক্ষে গিয়ে আলোচনা সভায় অংশ নেয়।

সহকারী তথ্য কর্মকর্তা মো: বেলায়েত হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মো: জাহাঙ্গীর আলম। এতে বক্তব্য রাখেন রামগড় উপজেলা নির্বাহী অফিসার মমতা আফরিন, মহিলা ভাইস-চেয়ারম্যান হাছিনা আক্তার, রামগড় ফায়ার স্টেশনের ওয়্যার হাউজ ইন্সপেক্টর মো: ইফতেখার উদ্দিন, সাংবাদিক নিজাম উদ্দিন লাভলু। অনুষ্ঠানে সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

মানিকছড়ি উপজেলা: ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন” এই প্রতিপাদ্যে আর্ন্তজাতিক নারী দিবসে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলায় অনুষ্ঠিত হয়েছে শোভাযাত্রা ও আলোচনা সভা। সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে সহকারী কমিশনার(ভূমি) রুম্পা ঘোষ ও মহিলা বিষয়ক কর্মকর্তা মো: কামরুল আলমের উপস্থিতিতে শোভাযাত্রা বের করা হয়। পরে পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে থানা পুলিশ পরিদর্শক(তদন্ত) আজগর আলী, সমাজসেবা কর্মকর্তা মো: মুরাদ হোসেন, উপজেলা যুব মহিলা আৗয়ামীলীগ নেত্রী শাহিনুর আক্তার, ইউপি সদস্য শাহনাজ পারভীন প্রমূখ।

মাটিরাঙ্গা উপজেলা: “ডিজিটলি প্রযুক্তি উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন” শ্লোগানে সারাদেশের ন্যায় খাগড়াছড়ির মাটিরাঙ্গায় আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে বুধবার(৮ই মার্চ) সকালে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। মাটিরাঙ্গা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ওবাদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, বিদায়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃলা দেব। মাটিরাঙ্গার সহকারী কমিশনার(ভূমি) নুসরাত ফাতেমা চৌধুরী, থানা অফিসার ইনচার্জ(তদন্ত), আমজাদ হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মোস্তাফিজুর রহমান আলোচনা সভায় বক্তব্য রাখেন। বক্তারা বলেন, পুরুষ শাসিত সমাজে নারী পুরুষের বৈষম্য অনেকটা কমেছে । এখন দেশের সর্বক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীরা গুরুত্বপূর্ন অবদান রাখছে। খাগড়াছড়িতে কৃষি ক্ষেত্রে এগিয়ে রয়েছে নারীরা। তা ছাড়া পড়ালেখায়, আনসার, পুলিশ ,বিজিবি, সেনাবাহিনীসহ প্রশাসনিক পর্যায় গুরুত্বপূর্ন অবদান রাখছে নারীরা। নারী পুরুষের বৈষম্য আরো কমাতে কন্যা সন্তানকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করতে হবে। নারী অধিকার প্রতিষ্ঠায় বাল্যবিবাহ হতে বের হয়ে আসতে হবে। বর্তমান আওয়মীলীগ সরকারের ডিজিটাল পদ্ধতি ও প্রযুক্তির সঠিক ব্যবহার নারী পুরুষ দূরত্ব কমবে বলে আশাবাদ ব্যাক্ত করেন। এ সময় উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারি, স্কুলের শিক্ষকমন্ডলী ও নানা শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

মহালছড়ি উপজেলা: জেলার মহালছড়িতে ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার(৮ই মার্চ ) বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও উদযাপিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে একটি শোভাযাত্রা উপজেলা পরিষদ ভবন থেকে শুরু হয়ে উপজেলা টাউনহল প্রাঙ্গণে এসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন ও উপজেলা পরিষদ ও লীনসহ স্থানীয় এনজিও সংস্থার যৌথ আয়োজনে দিবসটি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা উন্নয়নমূলক নারী নেত্রী স্বপ্না চাকমার সঞ্চালনায় বক্তব্যে রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বিমল কান্তি চাকমা বক্তব্য রাখেন। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা জোবাইদা আক্তার, মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা সুপন চাকমা ও অন্যান্য এনজিও সংস্থার সিনিয়র কর্মকর্তা কর্মচারী এবং বিভিন্ন পাড়ার নারীকর্মী উপস্থিত ছিলেন।