খাগড়াছড়িতে একজনের মৃত্যু, দিন দিন বাড়ছে করোনা সংক্রমনের সংখ্যা

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে দিন দিন করোনা সংক্রমনের সংখ্যা বেড়ে চলছে। এতে করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। মৃত ব্যক্তির দীঘিনালা উপজেলাধীর হাসেনপুর এলাকার মৃত আ: আজিজ এর স্ত্রী সুর্যবানু বিবি(৮৫)। মঙ্গলবার(৬ই জুলাই) সকাল ৮টার দিকে সে আধুনিক জেলা সদর হাসপাতালে মারা যায়।

এর আগে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে গত শুক্রবার(২রা জুলাই) জ্বর, গলাব্যাথা, শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয়। গত শনিবার(৩রা জুলাই) তার করোনা পজিটিভ রিপোর্ট এসেছে। রোগী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার তিনি মারা যান। মৃত ব্যক্তির আবার নমুনা সংগ্রহ করে ১টার দিকে তার পারিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার(৬ই জুলাই) খাগড়াছড়িতে প্রাপ্ত ফলাফলের ৩৩জনের নমুনায় মিলেছে করোনা পজেটিভ। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত দাঁড়িয়েছে ১হাজার ৩শত ৩৩জনে। মোট টেস্ট ৮৩৮৪ এর মধ্যে মোট পজিটিভ ১৩৬৬ জন।

৯টি উপজেলাতে উদ্বেগজনক হারে বাড়ছে করোনার সংক্রমণ। প্রতিদিন আধুনিক জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে বাড়ছে নমুনা সংগ্রহের হার ও সংক্রমনের হার। চলতি মাসে মোট টেস্ট ৫৮০ জন, মোট পজিটিভ ২০৬ জন।

মোট টেস্ট ৮৪৭৬ জন, মোট পজিটিভ ১৩৬৬জন, সনাক্তের হার ৩৫.৫১%। বর্তমানে হাসপাতালে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৩৬জন। তন্মধ্যে পজিটিভ রোগীর সংখ্যা ২০জন, সন্দেহজনক রোগীর সংখ্যা ১৬জন।

খাগড়াছড়ির সিভিল সার্জন ডা: নুপুর কান্তি দাশ জানান, জেলায় গত ২৪ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে ও র‍্যাপিড এবং আরটি-পিসিআর টেস্টে ৯২জনের নমুনায় ৩০ জনের পজেটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে চলতি মাসে ৩৫দশমিক ৮৭শতাংশে দাড়িঁয়েছে করোনা শনাক্তের হার। এর আগে ২৪ঘন্টায় র‍্যাপিড এবং আরটি-পিসিআর টেস্টে ১৬৪জনের নমুনায় ৫৭জনের পজেটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে চলতি মাসে ৩৬দশমিক ৫৪শতাংশে দাড়িঁয়েছে করোনা শনাক্তের হার।

এদিকে চমেক থেকে ১৮চিকিৎসককে আধুনিক জেলা সদর হাসপাতালে পদায়ন করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ(চমেক) হাসপাতাল থেকে ১৮জন চিকিৎসককে বদলির আদেশ জারি করা হয়েছে। তাদেরকে খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে বদলি করা হয়েছে।

সোমবার(৫ই জুলাই) সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব জাকরিয়া পারভিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব চিকিৎসককে বদলির আদেশ দেওয়া হয়।

করোনা রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিতে এসব চিকিৎসকদের বদলি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

চমেক সূত্রে জানা গেছে, বদলি হওয়া চিকিৎসকদের মধ্যে চট্টগ্রাম জেনারেল হাসপাতালে-৬০জন, বিআইটিআইডি হাসপাতালে-১৬, ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে-৮, খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে-১৮, ফেনী সদর হাসপাতালে-১৮ ও দাগনভূঁইয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে-৭ জনকে বদলি করা হয়েছে।

বদলির নির্দেশনা সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘কোভিড-১৯ অতিমারি মোকাবিলা এবং জনসেবা নিশ্চিত করার লক্ষ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্বাস্থ্য বিসিএস স্বাস্থ্য কর্মকর্তাদের তাদের নামের পাশে বর্ণিত কর্মস্থলে সংযুক্তিতে পদায়ন করা হলো।’

বর্ণিত চিকিৎসকরা করোনা ইউনিটে দায়িত্ব পালন করবেন। বুধবারের(৭ই জুলাই) মধ্যে তাদের পদায়ন করা কর্মস্থলে যোগ দেওয়ার কথাও বলা হয়েছে।