খালেদাকে কুমিল্লার আদালতে হাজির না করায় নোটিশ

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বুধবার পূর্বনির্ধারিত তারিখে কুমিল্লার আদালতে হাজির না করায় খালেদা জিয়ার আইনজীবীদের করা জামিনের আবেদন শুনানি হয়নি।

একইসঙ্গে খালেদা জিয়াকে বুধবার কুমিল্লার আদালতে হাজির না করায় সাত দিনের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে।

সেইসঙ্গে আগামী ৮ এপ্রিল জামিন আবেদনের শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে। কুমিল্লা ৫ নম্বর আমলী আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাজী আরাফাত উদ্দিন এ আদেশ দেন। বিকেলে খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট কাজী নাজমুস সাদত বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১২ মার্চ আইনজীবীদের করা খালেদা জিয়ার হাজিরা পরোয়ানা (প্রোটেকশন ওয়ারেন্ট) প্রত্যাহার ও জামিন আবেদন ২৮ মার্চ শুনানির দিন ধার্য করেছিল আদালত।

গত ১২ মার্চ গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে কুমিল্লার ৫নং আমলী আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ কুমিল্লার চৌদ্দগ্রামের বাসে পেট্রলবোমা হামলায় আটজন হত্যা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ২৮ মার্চ হাজিরার নির্দেশ দিয়েছিল।

কুমিল্লার কোর্ট ইন্সপেক্টর সুব্রত ব্যানার্জি জানান, কেন খালেদা জিয়াকে বুধবার ধার্য তারিখে আদালতে হাজির করা হয়নি তা জানতে বিধি মোতাবেক কুমিল্লা ও ঢাকা কেন্দ্রীয় কারাগারের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে। সেইসঙ্গে মামলার পরবর্তী শুনানির তারিখ আগামী ৮ এপ্রিল ধার্য করা হয়েছে।

উল্লেখ্য, বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোর রাতে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী আইকন পরিবহনের একটি নৈশকোচ চৌদ্দগ্রামের জগমোহনপুর নামক স্থানে পৌঁছালে দুর্বৃত্তরা বাসটি লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করে।

এতে বাসের মোট ৮ যাত্রী মারা যায়। এ মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৭৭ জনের বিরুদ্ধে গত বছরের ১৬ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা।