গণঅধিকার পরিষদের নেতৃত্ব থেকে রেজা কিবরিয়াকে বাদ দেওয়ার ঘোষণা নুরপন্থিদের।

শীর্ষ নেতৃত্বের দ্বন্দ্ব প্রকাশ্যে আসার পর রেজা কিবরিয়াকে গণঅধিকার পরিষদের আহ্বায়কের পদ থেকে সরিয়ে প্রথম যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খাঁনকে ভারপ্রাপ্ত আহ্বায়ক করার ঘোষণা দিয়েছে সদস্য সচিব নুরুল হক নুরের অনুসারীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে রেজা কিবরিয়া ও নুরের পাল্টাপাল্টি অভিযোগের মধ্যে এই ঘোষণা এল।
অর্থনীতিবিদ রেজা কিবরিয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) চাকরি করেছেন দীর্ঘদিন। ২০১৮ সালে ওই চাকরি ছেড়ে বাংলাদেশে ফিরে ড. কামাল হোসেন গণফোরামে যোগ দেন এবং কিছু দিনের মধ্যে দলের সাধারণ সম্পাদক হন। কিন্তু দলের ভেতরে দ্বন্দ্বের কারণে ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করেন। পরে গণঅধিকার পরিষদ গঠিত হলে এর আহ্বায়ক হন রেজা কিবরিয়া।

সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ও দপ্তর সমন্বয়ক শাকিল উজ্জামানের সই করা এক বিজ্ঞপ্তিতে সোমবার এ ঘোষণা দেওয়া হয়।

সেখানে বলা হয়, গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে সোমবার কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভা হয়। তাতে সভাপতিত্ব করেন সদস্য সচিব নুরুল হক নুর।

“সভায় সাংগঠনিক আলোচনা ছাড়াও গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া বিভিন্ন রাজনৈতিক তৎপরতায় উদ্ভূত পরিস্থিতি ও দেশের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। উদ্ভুত পরিস্থিতিতে সুশৃঙ্খলভাবে দল নিয়মিত সাংগঠনিক কার্য্ক্রম পরিচালনার নিমিত্তে’ এক নম্বর যুগ্ম আহ্বায়ক মো. রাশেদ খাঁনকে সর্বসম্মতিক্রমে ভারপ্রাপ্ত আহ্বায়ক হিসেবে মনোনীত করা হয়।”

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে রেজা কিবরিয়া ও নুরের পাল্টাপাল্টি অভিযোগের মধ্য দিয়ে গণঅধিকার পরিষদের কোন্দলের বিষয়টি প্রকাশ্যে আসে। সেখানে তারা আর্থিক বিষয়, সাংগঠনিক বিভিন্ন বিষয়ে ‘অস্বচ্ছতা ও মিথ্যাচারের’ অভিযোগ আনেন পরস্পরের বিরুদ্ধে।

সোমবার রাতে রেজা কিবরিয়ার ফেইসবুক পেইজে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে নুরের বিরুদ্ধে অভিযোগ তোলেন তিনি।রাতেই ফেইসবুকে রেজা কিবরিয়ার অভিযোগের জবাব দেন নুর।

সোমবার রাতের ওই বৈঠকের পর রেজা কিবরিয়াকে সরিয়ে রাশেদ খাঁনকে ভারপ্রাপ্ত আহ্বায়ক করার ঘোষণা আসে নুরপন্থিদের তরফ থেকে।

এ বিষয়ে কথা বলতে রেজা কিবরিয়াকে ফোন করা হলে জানানো হয়, তিনি দেশের বাইরে আছেন। রেজা কিবরিয়ার অনুসারী হিসেবে পরিচিত সংগঠনের কেন্দ্রীয় কমিটির সদস্য শাহাবুদ্দিন শুভ আওয়ার নিউজ বিডি ডটকমকে বলেন, “উনি চিকিৎসার জন্য দেশের বাইরে আছেন, পরে যোগাযোগ করতে পারবেন।”

২০২১ সালের অক্টোবরে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে রেজা কিবরিয়াকে আহ্বায়ক এবং ডাকসুর সাবেক ভিপি ও ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের সাবেক নেতা নুরুল হক নূরকে সদস্য সচিব করে নতুন রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ গণঅধিকার পরিষদ।

বিএনপির সঙ্গে সরকার হটানোর যুগপৎ আন্দোলনে থাকা গণতন্ত্র মঞ্চের সঙ্গেও ছিল রেজা ও নুরের গণঅধিকার পরিষদ। কিন্তু গত ৬ মে গণতন্ত্র মঞ্চ থেকে বেরিয়ে তারা সরকারের বিরুদ্ধে যুগপৎ আন্দোলনে এককভাবে যুক্ত থাকার কথা জানায়।