ঘূর্ণিঝড় মোখার কারণে চাঁদপুরে নৌ চলাচল বন্ধ

ঘূর্ণিঝড় মোখার কারণে চাঁদপুর থেকে লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার রাত ১১টার দিকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বিআইডব্লিউটিএ চাঁদপুরের উপপরিচালক মো. শাহাদাত হোসেন বলেন, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ঢাকা-চাঁদপুর, চাঁদপুর-নারায়ণগঞ্জ, ঢাকা-চাঁদপুর ভায়া শরীয়তপুর, মজু চৌধুরীর হাট (লক্ষ্মীপুর), ইলিশা ঘাট (ভোলা) নৌপথের সব ধরনের লঞ্চ ও সি-ট্রাক চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া সব নৌযানকে সতর্ক থেকে নদী তীরবর্তী এলাকায় আসতে বলা হয়েছে।

তবে এ ঘোষণা দেওয়ার আগেই চাঁদপুর লঞ্চঘাটে গিয়ে দেখা যায়, ছোট-বড় সব ধরনের লঞ্চ চলাচল আরও আগ থেকেই বন্ধ রাখা হয়েছে। চাঁদপুর নৌরুট থেকে ২৪টি লঞ্চ নিয়মিত চলাচল করে থাকে।

এদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতির বাতাসের শক্তি নিয়ে উপকূলের সাড়ে ৮০০ কিলোমিটারের মধ্যে চলে আসায় আজ রাতে চট্টগ্রাম, কক্সবাজার ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আর মোংলা বন্দরকে দেখাতে বলা হয়েছে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত।

বর্তমান গতিপথ ঠিক থাকলে আগামী রোববার দুপুর নাগাদ ঘূর্ণিঝড়টি কক্সবাজার এবং মিয়ানমারের কিয়াউকপিউয়ের মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।