চলমান শিক্ষক আন্দোলনে সংহতি প্রকাশ করেছে প্রগতিশীল শিক্ষা আন্দোলন

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের লক্ষ্যে ২৭ হাজার শিক্ষক-কর্মচারী লাগাতার আন্দোলন করছে। এই আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেছে প্রগতিশীল শিক্ষা আন্দোলন।

বুধবার (১৯ জুলাই) বিকেলে ময়মনসিংহের ফিরোজ-জাহাঙ্গীর চত্বরে এ সংহতি প্রকাশ করা হয়।

প্রগতিশীল শিক্ষা আন্দোলন এর সভাপতি মোতাহার হোসেন এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদ হান্নান কল্লোলের সঞ্চালনায় শিক্ষক আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেন সিপিবি ময়মনসিংহ জেলা কমিটির সভাপতি এডভোকেট এমদাদুল হক মিল্লাত, প্রবীণ শিক্ষক তপন সাহা চৌধুরী, স্থানীয় প্রগতি লেখক সংঘের সভাপতি ছড়াকার সনৎ কুমার ঘোষ, উদীচী জেলা কমিটির সাধারণ সম্পাদক যীশুতোষ তালুকদার, জেলা মহিলা পরিষদের সভাপতি মনিরা বেগম অনু, বাংলাদেশ ক্ষেত মজুর সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য হারুন-আল-বারী, শিক্ষক মাসুম ইবনে শহীদ, নারীনেত্রী ও শিক্ষক ফাহমিদা ইয়াসমীন রুনা, শিক্ষক ও সংস্কৃতি কর্মী পার্থ সারথী উকিল, প্রগতিশীল শিক্ষা আন্দোলনের কর্মী ও শিক্ষক মোহাম্মদ গোলাম হক, ছাত্র ইউনিয়ন ময়মনসিংহ জেলা কমিটির সভাপতি বাহাউদ্দিন শুভ প্রমুখ।

সংহতি প্রকাশ করে বক্তারা, জাতীয় প্রেসক্লাবের সামনে মাধ্যমিক শিক্ষাকে জাতীয়করণের দাবীতে শুরু হওয়া এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের লাগাতার অবস্থান কর্মসূচীতে পুলিশি বাঁধা ও লাঠিচার্জ, আন্দোলনরত শিক্ষকদের ওপর শিক্ষা কর্মকর্তাদের হুমকি-ধমকি, মাধ্যমিক পর্যায়ে গ্রীষ্মকালীন ছুটি বাতিল কর্মকান্ডের তীব্র নিন্দা জানান।

বক্তারা আরো বলেন, সরকারের পক্ষ থেকে নিঃশর্তভাবে দাবী মেনে জাতীয়করণের সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত প্রগতিশীল শিক্ষা আন্দোলন জোটবদ্ধ শিক্ষক আন্দোলনের পাশে সক্রিয় থাকবে।