ঝালকাঠির রাজাপুরে আগুনে ৩ টি বসতঘর পুড়ে ব্যাপক ক্ষতি, তিনটি পরিবার নিস্ব

ঝালকাঠির রাজাপুরের ৩ টি বসতঘর আগুন পুড়ে ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। বসতঘর হারিয়ে ৩টি পরিবার একেবারে নিস্ব হয়ে খোলা আকাশের নিচে অবস্থান করছেন। রোববার দিবাগত রাত ২টার দি‌কে উপজেলার সাতুরিয়া ইউনিয়নের দক্ষিণ তারাবুনিয়া গ্রামের দেলোয়ার হাওলাদার দিলুর বা‌ড়ি‌তে এ ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস ও ক্ষতিগ্রস্থরা জানান, রাতে ওই বা‌ড়ির মন্নানের ছেলে মুঞ্জিলের ঘ‌র থেকে আগুনের সূত্রপাত হয়। পরে আগুন পু‌রো বা‌ড়ি‌তে ছড়ি‌য়ে প‌রে। এতে মুঞ্জিলের বসতঘর, রেজাউল শরীফের বসতঘর ও দেলোয়ারের বসতঘর পুড়ে ভস্মিভূত হয়ে যায়। মুঞ্জিল হাওলাদারের রান্না ঘরের চুলার উপরে রাখা কাঠ থেকে আগুনের সূত্রপাত ঘটতে পারে বলে ধারনা করছেন ক্ষতিগ্রস্থরা।

বসত ঘরগুলোতে গ্যাসের চুলা এবং গ্যাসের সিলিন্ডার থাকায় আগুন ভয়াবহ রূপ নেয়। ক্ষতিগ্রস্থ ঢাকার ব্যবসায়ী রেজাউল শরীফ জানান, গচ্ছিত রাখা অর্থ, ফার্নিচার, ফ্রিজ, আসবাবপত্র, চাল ডাল, সুপারি ইত্যাদিসহ সব কিছুই পুড়ে ১৫ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে।

পাকা দালানঘর তৈরির জন্য নগদ অর্থ জমিয়ে রাখা হয়েছিলো ১৫ বছর ধরে যা আয় করেছি আগুনে সব পুড়ে একদম নিস্ব করে দিয়েছে। আগুন লাগার সঙ্গে সঙ্গে ঘরগুলোর বাসিন্দারা বাইরে বের হয়ে নিরাপদে আশ্রয় নেন। তাই কেহ আহত হয়নি।

সাতুরিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ মাইনুল হায়দার নিপু জানান, আগুনে ব্যাপক ক্ষতি হয়েছে, পরিবার তিনটি নিস্ব হয়ে গেছে। রাজাপুর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা আব্দুল খালেক জানান, ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘণ্টাব্যাপি চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনতে সক্ষম হলেও ৩ টি বসতঘর পুড়ে প্রায় সাড়ে ১২ লাখ টাকার ক্ষতি হয়েছে।

তবে আশপাশের ৭টি ঘর রক্ষা করা সম্ভব হয়েছে। আগুনের সূত্রপাতের বিষয়টি তদন্ত সাপেক্ষে বলা যাবে। ওই এলাকার সড়ক‌টি খারাপ থাকায় গা‌ড়ি প্র‌বেশ কর‌তে এবং ওই বাড়িতে পানি না থাকায় আগুন নিয়ন্ত্রনে বিলম্ব ও বেগ বেগে হয়েছে।