ঠাকুরগাঁও-পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতে ৭ লাখ জরিমানা

ঠাকুরগাঁর জেলা প্রশাসন ও পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের যৌথ উদ্যোগে পৃথক ভ্রাম্যমাণ আদালত অভিযানকালে ৭লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) প্রথমে দুপুর বেলায় ঠাকুরগাঁও রানীশংকৈল উপজেলা পরে বিকেলের সময় ঠাকুরগাঁও সদর উপজেলায় অবস্থিত অবৈধ ইটভাটার বিরুদ্ধে এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

জানা যায়, প্রথমত ভ্রাম্যমাণ আদালত অভিযানে ঠাকুরগাঁও রানীশংকৈল উপজেলার দুইটি ইটভাটার মালিককে অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে ৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয় এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহযোগিতায় ইটভাটাটার আগুন সম্পূর্ণরুপে নিভিয়ে দেওয়া হয়।

এসময় রানীশংকৈল উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইন্দ্রজীত সাহা অভিযানের নেতৃত্ব দেন। দ্বিতীয়ত ঠাকুরগাঁও সদর উপজেলায় অবস্থিত ইটভাটার মালিককে ৪ লাখ টাকা জরিমানা করা হয়। এসময় জেলা প্রশাসন, ঠাকুরগাঁও এর সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট তাসনীম জাহান অভিযানে নেতৃত্ব প্রদান করেন এবং উভয়ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তর, পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ইউসুফ আলী প্রসিকিটর হিসেবে দায়িত্ব পালন করেন। এতে আনসার ব্যাটেলিয়ন, ঠাকুরগাঁও এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর একদল সদস্য অভিযান পরিচালনায় সহযোগিতা করেন।

ভ্রাম্যমাণ আদালতের অর্থদন্ডে দন্ডিতরা হলেন, রানীশংকৈল উপজেলার প্রয়াগপুর এলাকার মেসার্স এস.এ.বি ব্রিকস এর মালিক মোঃ আজিজুর রহমান, মেসার্স এম.এ.বি ব্রিকস এর মালিক মোঃ আইনুল হক এবং ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর এলাকার মেসার্স কে আর বি ব্রিকস।

পরিবেশ অধিদপ্তর, পঞ্চগড় জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের অভিযান অব্যহত থাকবে বলে জানানো হয়েছে।