দেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতির নান্দনিক স্তূপের সন্ধান

এবার মুন্সীগঞ্জের নাটেশ্বর প্রত্নতাত্ত্বিক খননে আবিষ্কৃত হলো বাংলাদেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতির বিশাল নান্দনিক স্তূপ।

শনিবার বিকেলে নাটেশ্বর গ্রামে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন ২০১৭-২০১৮ এ আবিষ্কৃত প্রত্নবস্তু নিয়ে প্রেস কনফারেন্স অনুষ্ঠানে বিষয়টি নিশ্চিত করেন বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্প ও অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল-আলম লেনিন।

মুন্সীগঞ্জের টংগিবাড়ি উপজেলার নাটেশ্বর গ্রামে বৌদ্ধ বিহার প্রত্নতাত্ত্বিক খনন কাজ পরিদর্শন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আলোচনা সভায় প্রধান অতিথি থেকে অর্থমন্ত্রী বলেন, এ প্রত্নতাত্ত্বিক খনন অঞ্চলকে একটি পুরনো শহরে রূপান্তর করা হবে। পর্যবেক্ষণ দলকে প্রশিক্ষণ ও সমৃদ্ধশালী করতে মহেঞ্জোদারোতে পাঠানো হবে। এ সরকারের আমলেই আমরা নাটেশ্বর খনন কাজের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করব।

অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন সভাপতি নূহ-উল-আলম লেনিনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন, মুন্সীগঞ্জ-২ আসনের এমপি সাগুফতা ইয়াসমিন এমিলি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদ, জেলা প্রশাসক সায়লা ফারজানা, জেলা পুলিশ সুপার জায়েদুল আলম ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান প্রমুখ।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে নাটেশ্বরের দেউলে শুরু হয় প্রত্নতাত্ত্বিক খনন কাজ। এর আগে ১১শ’ বছর আগের বৌদ্ধ বিহার আবিষ্কার হলেও নতুন করে এ স্থানে আবিষ্কৃত হলো দেশের সর্ববৃহৎ পিরামিড আকৃতিক স্তূপ। যেটির খনন কাজ অনেকাংশে বাকি রয়েছে বলে জানায় সংশ্লিষ্টরা।