নর্থ কোরিয়াকে ‘চাপে রাখতে’ নিষেধাজ্ঞা বাড়ালো জাতিসংঘ

নর্থ কোরিয়ার এ বছর একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার জবাবে দেশটির ওপর চাপ সৃষ্টি করতে এবার জারি করা নিষেধাজ্ঞার পরিমাণ বাড়িয়েছে জাতিসংঘ। বর্ধিত নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে দেশটির চারটি প্রতিষ্ঠান এবং ১৪ কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সম্পত্তি বাজেয়াপ্তকরণ।

প্রয়োজনে এ ধরনের নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ানো হতে পারে বলে জানানো হয়েছে।

দেশটির ওপর এই নিষেধাজ্ঞা আরোপে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সবগুলো সদস্য রাষ্ট্র একমত হয়েছে বলে জানিয়েছে বিবিসি। পিয়ংইয়াংকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে টানা কয়েক সপ্তাহের আলোচনা ও সমঝোতার পর শুক্রবার ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে এমন সিদ্ধান্তে আসে।

নিষেধাজ্ঞার তালিকায় থাকা ১৪ উত্তর কোরীয় কর্মকর্তার মধ্যে রয়েছেন দেশটির পররাষ্ট্র গুপ্তচর সংস্থার প্রধান চো ইল-উ। অন্যান্যদের মধ্যে নর্থ কোরিয়া ওয়ার্কাস পার্টির সিনিয়র সদস্য থেকে শুরু করে দেশটির সেনাপ্রকল্পে অর্থায়নকারী ব্যবসা প্রতিষ্ঠানের প্রধানরাও আছেন বলে জানিয়েছে বিবিসি।

এছাড়া নর্থ কোরিয়া’র স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্য কোরইয়ো ব্যাংক এবং সংশ্লিষ্ট দু’টি ব্যবসায়ী প্রতিষ্ঠান রয়েছে ওই তালিকায়। দ্য কোরইয়ো ব্যাংক দেশটির একটি রাজনৈতিক দলের সঙ্গে জড়িত। দলটি নর্থ কোরিয়ার শীর্ষস্থানীয় নেতাদের আর্থিক ব্যবস্থাপনার বিষয়টি দেখে, যাদের মধ্যে কিম জং উনও আছেন।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র নর্থ কোরিয়ার অস্ত্র কর্মসূচির সঙ্গে জড়িত দেশটির নয়টি সরকারি প্রতিষ্ঠান এবং তিনজন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।