নেত্রকোনার মদনে অতিবৃষ্টিতে ফসলের ক্ষয়ক্ষতি, পরিদর্শনে নির্বাহী কর্মকর্তা

নেত্রকোণা মদন উপজেলায় তিন দিন যাবৎ চলমান টানা বর্ষণে ক্ষয়ক্ষতি হয়েছে ফসলের। শুক্রবার (৬ অক্টোবর) দুপুরে তাৎক্ষণিক ভাবে পরিদর্শনে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ আলম মিয়া ও উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান। তারা সরজমিনে গিয়ে কৃষকের সাথে কথা বলেন।

গত বুধবার (৪ অক্টোবর) থেকে চলমান বর্ষণে শাক-সবজি, রোপ আমন ধান, পুকুর ও ফিশারি’র ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়াও মদন পৌর শহরে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তবে, বৃষ্টি থেমে যাওয়ার বিকালের দিকে জলাবদ্ধতা অনেকাংশেই কমে এসেছে।

বিশেষ করে উপজেলার চান গাঁও ইউনিয়ন, কাইটাইল ইউনিয়ন, তিয়শ্রী ইউনিয়ন মদন ইউপিতে কৃষকদের ধান ক্ষেতে ব্যাপক ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান জানান, টানা বর্ষণে শাক-সবজির ক্ষতি হয়েছে। রোপ আমন ধান অতিবৃষ্টির কারণে পানিতে নিমজ্জিত হয়ে গেছে। দ্রুত এর একটি তালিকা তৈরি করছি। ঊর্ধ্বতল মহলকে এ বিষয়ে অবগত করেছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাহ আলম মিয়া জানান, গত দু’তিন দিনের টানা বর্ষণে উপজেলার বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অনেক জায়গায় কৃষি জমি পানিতে তলিয়ে গেছে। কোথাও কোথাও পুকুরের পানি উতলিয়ে গেছে।

ইতিমধ্যে কয়েকজন কর্মকর্তাসহ ভিন্ন এলাকা পরিদর্শন করেছি। ক্ষতিগ্রস্তের সংখ্যা ও অন্যান্য বিষয়গুলি লিপিবদ্ধ করার জন্য কৃষি কর্মকর্তাসহ ও ব্লক সুপারভাইজারদের বলা হয়েছে।