পলাতক ‘ল্যাংড়া তালেব’ ধরা পড়ল

হবিগঞ্জের আন্তঃজেলার শীর্ষ ডাকাত সর্দার এবং ১৮টি মামলার পলাতক আসামি স্প্রে পার্টির হোতা আবু তালেব ওরফে ‘ল্যাংড়া তালেব’কে (৪৮) গ্রেপ্তার করেছে র‍্যাব। গ্রেপ্তার ল্যাংড়া তালেব হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার উবাহাটা এলাকার আব্দুস সহিদের ছেলে। সোমবার (২৮ আগস্ট) রাতে চট্টগ্রামের হালিশহর এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে র‍্যাব।

র‍্যাব জানায়, মিজান খান সিলেটের একজন ব্যবসায়ী।তার দুই ভাই কুয়েত ও দুবাইপ্রবাসী। তারা যৌথভাবে বসবাস করেন। গত ৬ আগস্ট পরিবারের সবাই রাতের খাবার শেষে ঘুমিয়ে পড়েন। এদিন দিবাগত রাত ৩টা ২০ মিনিটে ১০-১২ জনের একটি ডাকাতদল ঘরের পেছনে লোহার গ্রিল কেটে ঘরে প্রবেশ করে।

মিজানের গলায় চাকু ধরে তার কাছ থেকে কেবিনেট ও আলমারির চাবি কেড়ে নেয়। মিজানের মা এবং প্রবাসী দুই ভাইয়ের স্ত্রী-সন্তানদের গলায়ও চাকু ধরে রাখে। এরপর ডাকাতরা আলমারি থেকে ২২ ভরি স্বর্ণালংকার, এক লাখ টাকা, দুটি মোবাইল এবং একটি মোটরসাইকেল লুট করে। এ ঘটনায় ৮ আগস্ট ভুক্তভোগী মিজান খান বাদী হয়ে চুনারুঘাট থানায় একটি ডাকাতি মামলা দয়ের করেন।

র‍্যাব-৭-এর সিনিয়র সহকারী পরিচালক তাপস কর্মকার বলেন, হবিগঞ্জের ওই ডাকাতির মামলার পলাতক আসামি চট্টগ্রামের হালিশহরে অবস্থান করছে―এমন তথ্যের ভিত্তিতে সোমবার অভিযান চালিয়ে ল্যাংড়া তালেবকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে ঢাকা, সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলার বিভিন্ন থানায় অবৈধ অস্ত্র, মাদক, ডাকাতি, চুরিসহ মোট ১৮টি মামলা রয়েছে। গ্রেপ্তারকৃত আসামিকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।