পাবনার আটঘরিয়ায় প্রচন্ড শীততে উপেক্ষা করে চলছে বোরো ধান রোপণ

পাবনা ও তার আশেপাশের অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈতপ্রবাহ ও গুড়ি গুড়ি বৃষ্টি। আর উত্তরের হিমেল হাওয়া সেই শীতের তীব্রতাকে আরো বাড়িয়ে দিয়েছে কয়েকগুন। লাগাতার এই শীতে কাহিল হয়ে পড়েছে পাবনার আটঘরিয়ার সর্বস্তরের জনজীবন।

এমন দুর্যোগেও উপজেলার মাঠজুড়ে চলছে বোরো ধান রোপণের কার্যক্রম। প্রচন্ড শীতকে উপেক্ষা করে কৃষকরা প্রধান ফসল বোরো ধান রোপণের জন্য জমি প্রস্তুত করতে আবার কেউ ধান রোপণে ব্যস্ত সময় পার করছেন।

খেটে-খাওয়া দিনমজুর শ্রমিকরাও জীবিকা নির্বাহের লক্ষ্যে প্রচন্ড শীতকে উপেক্ষা করে ধানের মাঠে কাজ করছে।

বোরো মৌসুমে সরকারের পক্ষ থেকে উপজেলার প্রান্তিক পর্যায়ের ৬ হাজার কৃষককে কৃষি প্রণোদনার আওতায় উন্নত জাতের ধান বীজ ও সার বিতরণ করা হয়েছে। তবে আবহাওয়া ধান রোপণের অনুক‚লে থাকায় ও ঘন কুয়াশা দীর্ঘ সময় না থাকায় বোরো বীজতলার তেমন ক্ষতি না হওয়ায় উপজেলার কৃষকদের চারা সংকটে পড়তে হবে না বলেও জানায় কৃষি বিভাগ।

উপজেলার ডেঙ্গারগ্রামের কৃষক মাহফুজ বলেন প্রচন্ড শীতকে উপেক্ষা করেও আমরা বোরো ধান রোপণ করছি। রোপণে দেরি হলে ধানের ফলন ভালো হবে না তাই অনেক কষ্ট হলেও ধান রোপণের কাজ করছি।

এছাড়া কৃষি অফিস থেকে সব সময় সার্বিক সহযোগিতা পেয়েছি। ধান বীজ ও সারও পেয়েছি। এতে করে আমার অনেক উপকার হয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সজীব আল মারুফ এই প্রতিনিধিকে বলেন এই বৈরী আবহাওয়ায় বোরো বীজতলায় কিভাবে পরিচর্যা করতে হবে। কোনো সময় কিভাবে ধান রোপণ করলে ধানের ফলন ভালো হবে ইত্যাদি বিষয়ে আমিসহ মাঠ পর্যায়ের উপ-সহকারি কৃষি কর্মকর্তারা সর্বদাই কৃষকদের পরামর্শ দিয়ে আসছি। আশা রাখি বড় ধরনের কোনো দুর্যোগ না এলে আর আবহাওয়া ধান চাষের অনকূলে থাকলে চলতি বোরো মৌসুমে বাম্পার ফলন হবে বলে আমি আশা করছি।