পাবনার ঈশ্বরদীতে মা ইলিশ রক্ষায় অভিযানঃ অবৈধ কারেন্ট ও চায়না জাল পুড়িয়ে ধ্বংস

পাবনার ঈশ্বরদীতে ইলিশ ধরার সময় এক হাজার মিটার কারেন্ট জাল ও পাঁচটি চায়না দুয়ারী জাল জব্দ করেছেন ভ্রাম্যমাণ আদালত। পরে জব্দ জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় ১ হাজার মিটার অবৈধ কারেন্ট ও ৫টি চায়না দুয়ারীজাল জব্দ করে পুড়িয়ে দিয়েছে ভ্রাম্যমান আদালত। ঈশ্বরদী উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটটি. এম. রাহসিন কবির ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আঃ রহমান খানসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ। ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত উপজেলার পাকশী পদ্মা নদীতে চায়না দুয়ারী জাল ও কারেন্ট জাল দিয়ে মা ইলিশ শিকার করছিল ওই এলাকার জেলেরা। চায়না দুয়ারী ও কারেন্ট জাল মৎস্য প্রজনণ বৃদ্ধির জন্য মারাত্মকভাবে ক্ষতিকর।

পরিবেশ ও জীব বৈচিত্র্য রক্ষার্থে ঈশ্বরদী উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধ কারেন্ট ও চায়না দুয়ারী জাল জব্দ করেন। যাহার দৈর্ঘ্য আনুমানিক ১ হাজার ২৫০ মিটার।

ঈশ্বরদী উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এম. রাহসিন কবির বলেন, পরিবেশ ও জীব বৈচিত্র্য রক্ষার্থে এবং প্রাকৃতিক পরিবেশে মাছের প্রজনণ বাড়াতে অবৈধ চায়না দুয়ারী ও কারেন্ট জাল ব্যবহারকারীদের বিরুদ্ধে এ আদালত পরিচালনা করা হয় । অভিযানের সময় অবৈধ জল ব্যবহারকারীদের কাউকে পাওয়া যায়নি। এ সময় অবৈধ জালগুলো জব্দ করে আগুনে পোড়ানো হয়েছে ।