ভারতের দীর্ঘ সেতু নির্মাণে চীনের হুঁশিয়ারি

অরুণাচল প্রদেশে অবকাঠামো নির্মাণে উদ্যোগের বিষয়ে ভারতকে হুঁশিয়ার করেছে চীন। দেশটি ভারত সরকারকে বলেছে, এ জাতীয় তৎপরতার ক্ষেত্রে ভারতকে সতর্ক হতে এবং ধৈর্য ধরতে হবে।

লোহিত নদীর উপর বিতর্কিত অরুণাচল প্রদেশের সঙ্গে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যের সংযোগ স্থাপনকারী ধোলা-সাদ্যা সেতু ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদি উদ্বোধন করেন সম্প্রতি। ৯.১৫ কিলোমিটার দীর্ঘ সেতুকে ভারতের দীর্ঘতম সেতু হিসেবে উল্লেখ করা হয়েছে। উদ্বোধনের কয়েক দিনের ব্যবধানেই এ হুঁশিয়ারি উচ্চারণ করল চীন।

ভারতের অরুণাচল প্রদেশকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে এবং একে ‘দক্ষিণ তিব্বত’ হিসেবে বলে প্রচার করছে চীন। সম্প্রতি অরুণাচলের নাম পরিবর্তন করে নতুন চাইনিজ নাম দিয়েছে চীন। অবশ্য চীনের এ দাবিকে ভারত অস্বীকার করেছে।

চীন বলেছে, সীমান্ত সমস্যা চূড়ান্ত ভাবে নিরসন না হওয়া পর্যন্ত ভারত সতর্কতা অবলম্বন করবে এবং ধৈর্য ধারণ করবে বলে আশা করে বেইজিং। এ ছাড়া, সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্যও ভারতের প্রতি আহ্বান জানিয়েছে চীন। বেইজিং বলেছে, চীন-ভারত সীমান্ত সমস্যার বিষয়ে চীনের দৃষ্টিভঙ্গি পরিষ্কার এবং সঙ্গতিপূর্ণ।

এদিকে গত মাসে তিব্বতের বিতর্কিত ধর্মগুরু দালাই লামাকে অরুণাচল প্রদেশ সফরেরও তীব্র সমালোচনা করেছে চীন।