মায়ের কিডনি বিক্রির টাকায় সন্তান যাবে স্কুলে

আর কোনো পথ খোলা নেই ভারতের উত্তর প্রদেশ রাজ্যের আগ্রা শহরের বাসিন্দা আরতি শর্মার সামনে। চার সন্তানের ভবিষ্যৎ গড়তে প্রয়োজন লেখাপড়ার। আর তার জন্য প্রয়োজন প্রচুর অর্থ। ওই অর্থ জোগাড় করতে নিজের কিডনি বিক্রির সিদ্ধান্ত নিলেন তিনি।

স্থানীয় সময় বুধবার এক ফেসবুক পোস্টের মাধ্যমে নিজের কিডনি বিক্রির সিদ্ধান্তের কথা জানান আরতি। ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে এ তথ্য।

আরতির পরিবারের সদস্যসংখ্যা নয়জন। অটোরিকশা চালিয়ে সামান্য রোজগার করেন স্বামী মনোজ শর্মা। এদিকে, তাঁদের ছোট্ট গার্মেন্ট ব্যবসাটির অবস্থাও নড়বড়ে। তাই স্বামীর সামান্য আয়ে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে আরতির।

আরতির চার সন্তানের মধ্যে তিন মেয়ে ও এক ছেলে। তাদের পড়ালেখা চালিয়ে যাওয়ার জন্য সাহায্যের হাত পেতেছিলেন স্থানীয় প্রশাসনের কাছে। কিন্তু আরতিকে ফিরিয়ে দেয় তারা। এরপর সিদ্ধান্ত নিলেন আর্থিক সংকটের কথা জানাতে লখনৌ যাবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের কাছে। কিন্তু অনটনের সংসারে নেই লখনৌ যাওয়ার অর্থও। শেষমেশ বাড়ির গ্যাস সিলিন্ডারটি বেচে দিয়ে জোগাড় হলো টিকেটের দাম।

এত কিছুর পর আরতি দেখা করলেন যোগীর সঙ্গে। জানালেন তাঁর সন্তানদের স্বপ্নের ভবিষ্যতের কথা। সাহায্যের আশ্বাসও পেলেন মুখ্যমন্ত্রীর কাছ থেকে। কিন্তু ফল এলো হতাশার মাধ্যমে। কারণ, শেষ পর্যন্ত যোগীর ওই আশ্বাসের পালে হাওয়া লাগেনি। মেলেনি কোনো সাহায্য।

সব পথ বন্ধ দেখে আরতি সিদ্ধান্ত নিলেন, বেচে দেবেন তাঁর একটি কিডনি। এ বিষয়ে তাঁর স্বামী জানান, কিডনি বিক্রির সিদ্ধান্ত আরতি নিজেই নিয়েছে। অর্থ জোগাড়ের জন্য তাঁরা বিভিন্ন স্থানে গিয়েছেন। কিন্তু কোনো ফল মেলেনি।