মিথ্যা মামলার প্রতিবাদে গাইবান্ধায় কলম ক্যামেরা রেখে সাংবাদিকদের অবস্থান কর্মসূচি

অনিয়মের অভিযোগের তথ্য তুলে ধরে গণমাধ্যমে সংবাদ প্রকাশের জেরে সকল সাংবাদিকদের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে প্রেসক্লাব গাইবান্ধার আয়োজনে পূর্বঘোষিত তৃতীয় দিনের কর্মসূচির অংশ হিসেবে কলম বিরতিসহ ক্যামেরা ডাউন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

রোববার (১৫ জানুয়ারি) সকাল ১১টায় শহরের গোরস্থান মোড়ে প্রেসক্লাব গাইবান্ধা কার্যালয়ের সামনে তিনঘন্টা ব্যাপি এ অবস্থান কর্মসূচি পালন করা হয়। অনলাইন নিউজ পোর্টাল ঢাকাপোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার এবং গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে হয়রানিমুলক মিথ্যা মামলার প্রতিবাদসহ প্রেসক্লাব গাইবান্ধা সহ-সভাপতি রবিন সেন ছাড়াও সকল সাংবাদিকদের নামে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে কর্মসূচীতে প্রেসক্লাব গাইবান্ধার সভাপতি খালেদ হোসেনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জাভেদ হোসেনের সার্বিক পরিচালনায় চলমান প্রতিবাদ কর্মসূচিতে গাইবান্ধার পলাশবাড়ী, গোবিন্দগঞ্জ ও ফুলছড়ি উপজেলার প্রেসক্লাবসহ বেশ কয়েকটি প্রেসক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দসহ অন্যান্য সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এরআগে হয়রানিমূলক মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে গত ৮ জানুয়ারি সন্ধায় প্রেসক্লাব গাইবান্ধায় এক জরুরী বৈঠকে কলম বিরতি, ক্যামেরা ডাউন ও অবস্থান কর্মসূচি সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়াও বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক গত ১০ জানুয়ারি জেলা শহরে মানববন্ধন কর্মসূচি পালন এবং ১২ জানুয়ারি বিভাগীয় কমিশনারের কাছে স্বারকলিপি প্রদান করা হয়।

অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন সিনিয়র সহ-সভাপতি মিজানুর রহমান রাজু, সহ-সভাপতি শাহজাহান সিরাজ, সহ-সাংগঠনিক সম্পাদক জোবায়দুর রহমান, ধর্ম বিষয়ক সম্পাদক সালাম আশেকী, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাসান মোস্তফা জাহিদ, তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক লাল চান বিশ্বাস সুমন, পলাশবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম রতন, পলাশবাড়ী রিপোর্টাস ইউনিটির সভাপতি আশরাফুল ইসলাম, ফুলছড়ি প্রেসক্লাবের সহ-সভাপতি মেহেদী হাসান বাবু, এসএ টিভির কায়সার প্লাবন, সাংবাদিক আসাদুজ্জামান মিলন, গ্লোবাল টিভির আতিকুর রহমান আতিক বাবু, দৈনিক আমার সংবাদের সাদুল্লাপুর উপজেলা প্রতিনিধি জালাল উদ্দিন, দৈনিক আমাদেরসময় সাদুল্লাপুর উপজেলা প্রতিনিধি শহিদুল ইসলাম, সিএনএন বাংলা টিভির ফারহান শেখ, দৈনিক পরিবেশ পত্রিকার নাজমুল হাসান রিংকু, দৈনিক বজ্রশক্তির সোহরাব হোসেন সিলন, আমাদেরনতুন সময়ের রওশন হাবিব ও সাপ্তাহিক অবিরাম পত্রিকার সালাউদ্দিন কাশেম প্রমুখ। এছাড়া প্রতিবাদ কর্মসূচির দূর্ণীতি ও সংবাদের মূল ঘটনা তুলে ধরে বক্তব্য রাখেন মামলার শিকার ঢাকাপোস্টের গাইবান্ধা জেলা প্রতিনিধি এবং প্রেসক্লাব গাইবান্ধার সাংগঠনিক সম্পাদক রিপন আকন্দ ও বাংলাদেশ সমাচার পত্রিকার জেলা প্রতিনিধি প্রেসক্লাব গাইবান্ধার সিনিয়র সহ-সভাপতি রবিন সেন।

বক্তারা, মহিউদ্দিন সরকার, রিপন আকন্দের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার, প্রেসক্লাব গাইবান্ধার সহসভাপতি রবিন সেনের নামে দায়েরকৃত মিথ্যা মানহানির মামলারও তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। সেই ঘটনার তদন্ত কমিটি গঠনের দাবিও করেন সংবাদকর্মীরা।

উল্লেখ্য; গত ১৬ নভেম্বর ‘ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ’ শিরোনামে সংবাদ প্রকাশ করে অনলাইন নিউজ পোর্টাল ‘ঢাকাপোস্টডটকম’। মসজিদ সংস্কারের সরকারি অর্থ চেয়ারম্যান মোসাব্বির আত্মসাৎ করার বিষয়টি সংবাদ মাধ্যমে প্রকাশ পেলে এলাকায় বেশ চা ্যল্যের সৃষ্টি হয়। ব্যাপকভাবে সমালোচিত হয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। এমন দূর্ণীতির ঘটনা ধামাচাপা দিতে গত ৮ জানয়ারি ঢাকাপোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের নামে হয়রাণীমূলক, মিথ্যা-চাঁদাবাজি ও আইসিটি আইনে মামলা করেন হত্যা মামলার জেলখাটা আসামি চেয়ারম্যান মোসাব্বির।