ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে অনিয়মের মাধ্যমে নতুন বিদ্যুৎ সংযোগ

ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর আওতায় ঈশ্বরগঞ্জ জোনাল অফিস অবৈধ ভাবে বিদ্যুৎ ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে লাইন কেটে মিটার নিয়ে আসার পর একই স্থানে আরও একটি বিদ্যুৎ মিটার দিয়ে নতুন লাইন সংযোগ দিয়েছে জোনাল অফিস।

সরকারের বিদ্যুৎ অপচয়ের করা নিষেধাজ্ঞা থাকার পরও ঈশ্বরগঞ্জ জোনাল অফিস অবৈধ বিদ্যুৎ ব্যবহার কারীকে উৎসাহিত করে তুলছেন। যে কারণে ওই অফিসের আওতায় প্রায় শতাধিক অবৈধ হুকিং, পার্শ্ব-সংযোগ ও অনিয়মতান্ত্রীক ভাবে শ্রেণি পরিবর্তন করে বিদ্যুৎ ব্যবহার করে আসছেন।

অভিযোগে জানা যায়, উপজেলার সৈয়দ ভাকুরী গ্রামের ইবনে সাঈদ ফরহাদের বিরুদ্ধে সেচ মিটার থেকে শিল্প ও বাণিজ্যিক লাইন ব্যবহার করার অভিযোগ করেন একই এলাকার শামছুল হুদা মারুফ। অভিযোগের প্রেক্ষিতে ঈশ্বরগঞ্জ জোনাল অফিস লাইল কেটে মিটারটি নিয়ে আসেন। যার সেচ মিটার হিসাব নং ১৮১-৩৫০৫। ওই সেচ লাইটির বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা না নিয়ে একই স্থানে আরও একটি নতুন বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়।

ঈশ্বরগঞ্জ জোনাল অফিসের ইসি আশরাফুল ইসলাম জানান, অভিযোগের প্রেক্ষিতে সরজমিন গিয়ে সেচ মিটার থেকে বাণিজ্যিক ও পুকুরে পানি দেয়া প্রমান পাওয়া যায়। আসপাশের দোকান গুলোতে ওই মিটারের লাইন দেয়া ছিলো তাই কেটে নেওয়া হয়েছে। এ বিষয়ে ঈশ্বরগঞ্জ জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার অনিতা বর্ধন জানান, কেটে নেয়া লাইনের মালিককেই নতুন একটি বাণিজ্যিক মিটার সংযোগ দেয়া হয়েছে। কেটে নেওয়া মিটারটির বিরুদ্ধে পল্লী বিদ্যুত আইনে ব্যবস্থা নেয়া হবে।

ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-৩ এর জেনারেল ম্যানেজার জানান, কোন বিদ্যুৎ মিটার অবৈধ ভাবে ব্যবহার করা হলে লাইনটি কেটে নিয়ে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। যথাযথ প্রক্রিয়ায় আবেদন করলে নতুন সংযোগ দেয়া যেতে পারে।