যুক্তরাষ্ট্রে জাহাজের ধসে আই-৬৯৫ নাবিকদের জরুরি বিপদ বার্তায় বাঁচাতে পেরেছেন অনেক মানুষের জীবন

মেরিল্যান্ড বাল্টিমোর শহরের ফায়ার সার্ভিসের যোগাযোগ পরিচালক কেভিন কার্টরাইট জানান, একটি বড় জাহাজের ধাক্কায় সেতুটি প্যাটাপস্কো নদীতে ধসে পড়েছে। এতে অন্তত সাত ব্যক্তি ও বেশ কয়েকটি পরিবহণ নদীতে পড়ে গেছে।
তবে এখনো হতাহতের বিষয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য জানানো হয়নি।

মেরিল্যান্ড পরিবহন কর্তৃপক্ষ (এমটিএ) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে পোস্ট করে জানায়, জাহাজের ধাক্কায় ধসে পড়েছে আই-৬৯৫ সেতু।

সংস্থাটি মার্কিন অঙ্গরাজ্য মেরিল্যান্ডের বাল্টিমোর শহরের নৌযানচালকদের প্যাটাপস্কো নদীপথ এড়িয়ে যেতে অনুরোধ করে এবং জায়গাটিকে দুর্ঘটনাস্থল বলে অভিহিত করে।
বাল্টিমোর পুলিশ বিভাগের এক মুখপাত্র জানান, নদীতে মানুষ আটকে থাকতে পারেন। মেরিল্যান্ডের গভর্নর জানিয়েছেন, ব্রিজের সাথে ধাক্কা লাগার কিছুক্ষণ আগে জাহাজের পাইলটরা ‘মে ডে’, অর্থাৎ জরুরি বিপদ বার্তা পাঠিয়েছিলেন, যার ফলে কর্তৃপক্ষ অনেক মানুষের জীবন বাঁচাতে পেরেছেন।“আমরা নিশ্চিত করে বলতে পারি, জাহাজের নাবিকরা তাদের বিদ্যুৎ সঞ্চালন সমস্যা কর্তৃপক্ষকে জানিয়েছিল,” মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মোর মঙ্গলবার সকালে সংবাদদাতাদের বলেন।
মোর বলেন ব্রিজের প্রধান দুটি কলামের একটির ধাক্কা খাওয়ার আগে, সিঙ্গাপুর পতাকাবাহী কন্টেইনার জাহাজ ডালির নিজস্ব কোন পাওয়ার ছিল না।

মোর বলেন, নাবিকদের বিপদ বার্তার কারণে পরিবহন কর্মকর্তারা ব্রিজের উপর দিয়ে যাওয়া আন্তঃরাজ্য হাইওয়ে বন্ধ করে দিতে পেরেছিলেন।

“এরা সব হিরো। তারা গত রাতে মানুষের জীবন বাঁচিয়েছেন,” গভর্নর বলেন।কিন্তু তার পরেও, ব্রিজের উপর থেকে ৮জন পাটাপস্কোনদীতে পরে যায় বলে ধারনা করা হচ্ছে। মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুর জরুরি অবস্থা ঘোষণা করেছেন। তিনি এক বিবৃতিতে বলেন, “বাইডেন প্রশাসনের কাছ থেকে দ্রুত ফেডারেল সাহায্য মোতায়েনের জন্য একটি আন্তঃসংস্থা দলের সাথে রাজ্যটি কাজ করছে।”বাল্টিমোরের মেয়র ব্র্যান্ডন স্কট এ ঘটনাকে ‘অভাবনীয় ট্র্যাজেডি’ বলে অভিহিত করেছেন। বাল্টিমোরের পুলিশ কমিশনার রিচার্ড ওরলি বলেন, সংঘর্ষটি ইচ্ছাকৃত ছিল এমন কোনো ‘ইঙ্গিত পাওয়া যায়নি।’

ডালির ব্যবস্থাপক সিনার্জি মেরিন কর্পোরেশন এক বিবৃতিতে জানিয়েছে, সেতুর একটি স্তম্ভের সাথে জাহাজটির ধাক্কা লেগেছে। জাহাজের দুই পাইলটসহ সকল ক্রু খোঁজ পাওয়া গেছে এবং জাহাজে কারো আহত হবার খবর পাওয়া যায়নি।