রাণীনগরে অনিয়ম-দূর্নীতির অভিযোগে প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় মামলা

নওগাঁর রাণীনগর উপজেলার ছাতারদিঘী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক(ভারপ্রাপ্ত) সৈয়দা হাসিনা আনোয়ারার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে। বিদ্যালয়ে বিভিন্ন অনিয়ম-দূর্নীতির অভিযোগে এই মামলা দায়ের করা হয়েছে ।

মামলার নোটিশ ও অভিযোগনামা ঐ প্রধান শিক্ষক বরাবর প্রেরনের জন্য জেলা শিক্ষা অফিস থেকে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস বরাবর প্রেরন করা হয়েছে বলে গত (২৮শে ফেব্রুয়ারী) মঙ্গলবার উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।

সৈয়দা হাসিনা আনোয়ারার বিরুদ্ধে দায়েরকৃত অভিযোগনামা সুত্রে জানা গেছে,তিনি বিদ্যালয়ের এসএমসি কমিটির সভা করেন না এবং করলেও কমিটির সভাপতি ও সদস্যদর অবগত করে না।

গত ২০২২-২১ অর্থ বছরে ৮/১০টি সভার রেজুলেশন সদস্যদর সাক্ষর জালিয়াতি করেছেন। এছাড়া বিদ্যালয়ের পরিচালিত হিসাব নাম্বার থেকে ৮৯ হাজার টাকা উত্তোলন কর কমিটিকে না জানিয়ে ইচ্ছেমতো খরচ করেছেন এবং সঠিকভাবে ভাউচার সংরক্ষন করেননি। এসব অনিয়ম-দূর্নীতির অভিযোগ ওঠলে উপজেলা শিক্ষা অফিসার তদন্ত সাপেক্ষে গত বছরের ২৮এপ্রিল প্রতিবেদন দাখিল করেন।

ওই সময় অনিয়ম দূর্নীতির সত্যতা পাওয়ার কথা উল্লেখ করে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ারার বিরুদ্ধে বিভাগীয় শাস্তির সুপারিশ করা হয়। সুপারিশের আলোকে সৈয়দা হাসিনা আনোয়ারার কার্যকলাপ ও আচরণ সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ২০১৮ এর বিধি ৩(খ) ‘অসদাচরণ’ এর পর্যায়ভুক্ত অপরাধ হিসেবে গন্য করে বিভাগীয় মামলা দায়ের করা হয়।
সেই সাথে কেন একই বিধিমালার বিধি ৪(৩)(ঘ) মোতাবেক চাকুরি থেকে বরখাস্ত করা হবেনা বা উপযুক্ত শাস্তির আওতায় আনা হবেনা তা পত্র পাপ্তির ১০ কার্যদিবসের মধ্যে জেলা শিক্ষা অফিস বরাবর লিখিত ভাবে জানাতে নির্দেশ প্রদান করা হয়েছে।

একই সাথে তিনি ব্যাক্তিগতভাবে শোনানি দিতে ইচ্ছুক কি না তাও জবাবে লিখিতভাবে উল্লেখ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ ব্যাপারে শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ারা বলেন ,এখনো মামলার নোটিশ হাতে পাইনি তবে শুনেছি। এছাড়া তার বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেন তিনি। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও অভিযোগকারী আফজাল হোসেন বলেন,আমি যে অভিযাগগুলো দায়ের করেছিলাম তা তদন্তে সত্যতা উঠে এসেছে । আসা করছি তার দৃষ্টান্তমূলক শাস্তি হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাদিরুজ্জামান বলেন, শিক্ষিকা সৈয়দা হাসিনা আনোয়ারার বিরুদ্ধে দায়েরকৃত বিভাগীয় মামলার একটি নোটিশ ও অভিযোগনামা কপি পেয়েছি । সংশ্লিষ্ট নির্দেশনা মোতাবেক (২৮শে ফেব্রুয়ারি) মঙ্গলবার দুপুরে ঐ শিক্ষকের কাছে নোটিশ প্রেরণ করা হয়েছে।।

উল্লেখ্য,শিক্ষক সৈয়দা হাসিনা আনোয়ারার বিরুদ্ধে অনিয়ম-দূর্নীতিসহ বিভিন্ন অভিযোগ এনে বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি আফজাল হোসেন বিভিন্ন দপ্তর লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের প্রেক্ষিতে উপজেলা শিক্ষা কর্মকর্তা একটি তদন্ত কমিটি গঠন করেন।

তদন্তে প্রাথমিকভাবে অভিযোগের সত্যতা পাওয়ায় উপজেলা শিক্ষা কর্মকর্তা বিভাগীয় শাস্তির সুপারিশ করে জেলা শিক্ষা কর্মকর্তা বরাবর প্রতিবেদন দাখিল করেন। ওই সুপারিশের প্রেক্ষিতে সৈয়দা হাসিনা আনোয়ারার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়।