রিচি বেনোকে ছাড়িয়ে নিকার্কের বিশ্বরেকর্ড

দক্ষিণ আফ্রিকা নারী দলের অধিনায়ক ড্যান ফন নিকার্ক আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েছেন। কোনো রান না দিয়ে সবচেয়ে বেশি উইকেট নেয়ার বিশ্বরেকর্ড গড়েছেন এই নারী ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নারী বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে বিধ্বংসী বোলিং উপহার দিয়ে অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রিচি বেনোকে ছাড়িয়ে যান নিকার্ক।

১৯৫৯ সালে দিল্লি টেস্টে ভারতের বিপক্ষে কোনো রান না দিয়েই ৩ উইকেট নিয়েছিলেন বেনো। প্রায় ৬ দশক (৫৮ বছর) পর অজি কিংবদন্তিকে ছাপিয়ে বিশ্বরেকর্ড গড়েন নিকার্ক।

দক্ষিণ আফ্রিকান বোলারদের তোপের মুখে পড়ে মাত্র ৪৮ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। লক্ষ্য তাড়া করতে নেমে ২৬২ বল ও ১০ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৭ ওভারের স্পেলে ১৪ রান দিয়ে ৪ উইকেট নেন মারিজান ক্যাপ। তবে তাকে ছাপিয়ে যান বিস্ময়কর বোলিং স্পেল উপহার দেয়া নিকার্ক। ৩.২ ওভার বোলিং করে কোনো রান না দিয়েই চার-চারটি উইকেট দখল করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে (পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে) প্রথম বোলার হিসেবে কোনো রান না দিয়ে ৪ উইকেট নেয়ার কীর্তি গড়েন নিকার্ক। ম্যাচ শেষে তার বোলিং ফিগারটি ছিল দেখার মতো- ৩.২-৩-০-৪।

আন্তর্জাতিক ক্রিকেটে (পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে) কোনো রান না দিয়ে এক উইকেট নেয়ার ৬৬টি উদাহরণ রয়েছে। নারীদের ক্রিকেটে চারটি এবং পুরুষদের ক্রিকেটে ৬২টি।

ওয়ানডেতে কোনো রান না দিয়ে ২ উইকেট নেয়ার তিনটি উদাহরণ রয়েছে। এর মধ্যে নারী ক্রিকেটে একটি এবং পুরুষদের ক্রিকেটে দুটি। ১৯৯০ সালে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটার জিল স্মিথ আয়ারল্যান্ডের বিপক্ষে ৫ ওভার বোলিং করে পাঁচটি মেডেনসহ কোনো রান না দিয়ে ২ উইকেট নেন। এছাড়া অস্ট্রেলিয়ার পেসার অ্যান্ডি বিকেল ১ ওভারে কোনো রান না দিয়ে ২ উইকেট এবং অতি সম্প্রতি ২০১৬ সালে নিউজিল্যান্ড বোলার মিচেল স্যান্টনার মাত্র ২ বলে কোনো রান না দিয়ে নেন ২ উইকেট।