সাধারণ ক্ষমা আফগানিস্তানের সরকারি কর্মকর্তাদের: তালেবানের ঘোষণা

তালেবান সকল সরকারি কর্মকর্তার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। একইসঙ্গে কাজে ফিরতে তাদের প্রতি আহ্বান জানিয়েছে। ঝড়ের বেগে পুরো আফগানিস্তান দখলের দুইদিন পর মঙ্গলবার (১৭ আগস্ট) তালেবান এ আহ্বান জানালো।

তালেবানের এক বিবৃতিতে বলা হয়েছে, সকলের জন্যই সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। সুতরাং পূর্ণ আস্থার সাথে আপনাদের দৈনন্দিন জীবন শুরু করা উচিত।

রাজধানী কাবুল দখল করার মধ্য দিয়ে আবারও আফগানিস্তানের ক্ষমতায় বসতে যাচ্ছে তালেবান। সেই দিনই দেশটির চারিকার কারাগার থেকে শত শত বন্দি পালিয়ে গেছেন। এদের মধ্যে তালেবান সদস্যরাও আছেন।

গত রবিবার পর্যন্ত অন্তত ছয়টি অঞ্চলের কারাগার থেকে প্রায় এক হাজার অপরাধী ও মাদক পাচারকারীকে মুক্তি দিয়েছে তালেবান। তাদের অধিকাংশই মাদক চোরাচালান, অপহরণ এবং সশস্ত্র ডাকাতিতে জড়িত থাকার অপরাধে বন্দি ছিলেন। জানান কারা প্রশাসন পরিচালক সফিউল্লাহ জালালজাই।

এদিকে আফগানিস্তানে কয়েকদিনের মধ্যে সরকার গঠনের আশা করছে তালেবান। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্ক চায় এই গোষ্ঠীটি। স্বীকৃতি আদায়ের চেষ্টাও চালাচ্ছে। এ বিষয়ে তারা বিভিন্ন দেশের সঙ্গে যোগাযোগ স্থাপনের জন্য কয়েকটি চ্যানেলকে কাজে লাগাচ্ছে। ইতিমধ্যে চীন, রাশিয়া, পাকিস্তান ও তুরস্ক স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি শুরু করেছে। যদিও ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন তালেবানকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানিয়েছেন। ভিন্ন প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।