১০ টাকা বাড়ল প্রতি লিটারে সয়াবিন তেলের দাম

প্রতি লিটারে ভোজ্য তেলের দাম ১০ টাকা বাড়ানোর ঘোষণা দিয়েছেন মিল মালিকরা। ফলে বর্তমানে প্রতি লিটার সয়াবিন তেল কিনতে দাম পড়বে ১৭৩ টাকা। তবে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেছেন, ভোজ্য তেলের দাম কোনোভাবেই আগের পর্যায়ে ফিরে যাওয়ার সুযোগ নেই। এটি অযৌক্তিক।

তিনি বলেন, ‘ব্যবসায়ীরা কোন দামে কাঁচামাল আমদানি করছে এবং প্রক্রিয়াজাত খরচ কত, তা হিসাব-নিকাশ করে ট্যারিফ কমিশন নতুন দাম সুপারিশ করবে।’

গতকাল মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে ভোজ্য তেলের দাম বাড়ার বিষয়ে জানতে চাইলে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এ মন্তব্য করেন।

গতকাল মঙ্গলবার থেকে নতুন এই দাম কার্যকরের ঘোষণা দিয়ে সোমবার বাণিজ্যসচিব বরাবর চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে গত ৭ ফেব্রুয়ারি ভোজ্য তেলের কাঁচামাল আমদানিতে ৫ শতাংশ ভ্যাট অব্যাহতি দেয় জাতীয় রাজস্ব বোর্ড।

ভ্যাট অব্যাহতি দেওয়ার পর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা নির্ধারণ করে বাণিজ্য মন্ত্রণালয়। একই সঙ্গে পাঁচ লিটার সয়াবিনের বোতল ও পাম অয়েলের দামও কমানো হয়।

১৫ এপ্রিল ওই ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হওয়ায় বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত একটি চিঠি বাণিজ্যসচিবকে পাঠিয়ে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম আবারও ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা, পাঁচ লিটার বোতলজাত সয়াবিনের দাম ৮৪৫ টাকা এবং প্রতি লিটার বোতলজাত পাম অয়েলের দাম ১৩২ টাকা নির্ধারণ করে বলা হয়, ১৬ এপ্রিল থেকে তা কার্যকর করা হবে।

ভোজ্য তেল ব্যবসায়ীরা এরই মধ্যে দাম বাড়িয়ে তা কার্যকর করেছে উল্লেখ করে মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর বিষয়টি নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে প্রতিমন্ত্রী চিঠির কপি দেখতে চান।

পরে চিঠির কপি দেখালে চিঠিতে স্বাক্ষরকারী নুরুল ইসলাম মোল্লাকে মন্ত্রণালয়ে ডেকে আনতে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তাত্ক্ষণিক নির্দেশ দেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশটা কি মগের মুল্লুক হয়ে গেছে নাকি! গতকাল ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হয়েছে। নতুন রেটের পণ্য এখনো দেশে আসেনি। নতুন রেটে তারা ভোজ্য তেলের কাঁচামাল আমদানি করবে, সেগুলো প্রসেসিং করে যখন উৎস্যদিত তেল বাজারে ছাড়বে, তখন আমদানি ব্যয় ও প্রসেসিং কস্ট অনুযায়ী দাম নির্ধারণ হবে।’

তিনি বলেন, ‘যখন ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছিল, তখন দাম কমানোর পর তা কার্যকর করতে ব্যবসায়ীদের ১৫ দিন সময় দেওয়া হয়েছিল, যাতে ভ্যাট অব্যাহতি পাওয়া পণ্য দেশে আসার পর নতুন দাম কার্যকর হয়।

এখন ভ্যাট অব্যাহতি প্রত্যাহার হওয়ার সঙ্গে সঙ্গে দাম বাড়ানোর কোনো সুযোগ নেই।’
প্রতিমন্ত্রী বলেন, ‘আমদানি করা ভোগ্য পণ্য ও সাধারণ মানুষের নিত্যপ্রয়োজনীয় পণ্যে যৌক্তিক সীমার বাইরে অতিরিক্ত শুল্ককর আরোপ করা ঠিক নয়।’

রোজার আগে ১ মার্চ যখন বোতলজাত ১ লিটার সয়াবিনের দাম ১০ টাকা কমিয়ে ১৬৩ টাকা করা হয়, তখন ৫ লিটার বোতলজাত সয়াবিনের দাম নির্ধারণ করা হয়েছিল ৮০০ টাকা। ওই সময় আন্তর্জাতিক বাজারে পাম তেলের দাম ওঠানামার মধ্যে থাকায় পাম তেলের দাম নির্ধারণ করা হয়নি। এবার পামের দামও নির্ধারণ করে দিয়েছে কম্পানিগুলো।