১৫ বছর পর বিশ্ব অর্থনীতি নিয়ন্ত্রণ করবে এশিয়া

বিশ্ব অর্থনীতিতে যুগযুগ ধরে ইউরোপ আর আমেরিকা মহাদেশ আধিপত্য বিস্তার করলেও এবার এ তালিকায় যুক্ত হচ্ছে এশিয়ার দেশগুলো। শুধু যুক্ত-ই নয় রীতিমত বিশ্ব অর্থনীতি শাসন করবে দেশগুলো। এমনটাই জানিয়েছে যুক্তরাজ্য-ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর)।

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) ‘ওয়ার্ল্ড ইকোনমিক লীগ টেবিল-২০১৮’ নামক শিরোনামে বিশ্ব অর্থনীতির ওপর মঙ্গলবার বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। এতে এশিয়ার দেশগুলোর এগিয়ে যাওয়ার বিষয়টি উঠে এসেছে। লন্ডনের এই সংস্থাটি বিশ্বের ১৮০টি দেশের অর্থনীতির গতি ও কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে তালিকাটি তৈরি করেছে।

সিইবিআর প্রতিবেদনে জানা যায়, ২০৩২ সালের মধ্যে শীর্ষ ১০ দেশের তালিকায় এশিয়ার দেশ চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া এবং ইন্দোনেশিয়া প্রবেশ করবে। চীন ২০৩২ সালের মধ্যে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ হবে। তবে চীন বর্তমানে দুইয়ে রয়েছে। অন্যদিকে ভারত উঠে আসবে তিন নম্বরে, যদিও ভারত বর্তমানে ৭-এ রয়েছে। এছাড়া জাপান একধাপ পিছিয়ে চার-এ নেমে যাবে।

দক্ষিণ কোরিয়া ১২ থেকে ৮ নম্বরে উঠে আসবে। অন্যদিকে ইন্দোনেশিয়া ১৬ থেকে ১০ উঠে আসবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

শীর্ষ ১০ এর তালিকায় থাকা বাকি দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন। তবে বর্তমানে যুক্তরাষ্ট্র শীর্ষে থাকলেও ২০৩২ সাল নাগাদ দেশটি দ্বিতীয় অবস্থানে নেমে যাবে। এদিকে ব্রেক্সিটের কারণে ব্রিটেনের অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়বে বলে ধারণা করছে সংস্থাটি। এতে ব্রিটেন বর্তমানে ৬ষ্ঠ অবস্থান থেকে নেমে ৭-এ চলে যাবে আগামী বছরের শেষের দিকে। শুধু তাই নয়, ব্রাজিলের কাছে দেশটি তার অবস্থান হারাবে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

২০২০ সালেই ফ্রান্স ব্রিটেনকে টপকে উপরে উঠে আসবে। যদিও ২০২৮ সালের দিকে ব্রিটেন আবারও তাদের কাছ থেকে অবস্থান পুনরুদ্ধার করতে পারবে বলে আশা করা হচ্ছে।

এদিকে অস্ত্রের রমরমা ব্যবসা চালালেও রাশিয়া তার অবস্থান হারাতে যাচ্ছে। বিশ্বজুড়ে তেলের দাম কমে যাওয়ায় দেশটি তার বর্তমান অবস্থান হারাবে বলে ধারণা করছে সংস্থাটি। এতে বর্তমান অবস্থান ১১ থেকে ১৭ নেমে যাবে তারা। এদিকে ইউরোপ-আমেরিকায় যখন অর্থনৈতিক ধস নেমে এসেছে, তখনই দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল উপরের দিকে উঠে এসেছে। একইদিকে বিস্ময়কর অগ্রগতি হয়েছে ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়ার। ইন্দোনেশিয়া বর্তমান অবস্থান ১৭ থেকে ১০ নম্বরে উঠে আসবে।

এদিকে বিস্ময়কর অগ্রগতি হচ্ছে ভারতের অর্থনীতির। ফ্রান্স-ব্রিটেনের অর্থনীতিকে ছাড়িয়ে ৩ নম্বরে উঠে আসছে দেশটি। এমনকি শতাব্দীর শেষের দিকে ভারতে বিশ্বের শীর্ষ অর্থনীতির দেশ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করবে বলে জানা গেছে।

সূত্র: জিনহুয়া