চার বছরে মোদির বিদেশ সফরে ব্যয় ১৪৮৪ কোটি

২০১৪ সালের জুন মাস থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৮৪টি বিদেশ সফরে চার্টার্ড বিমান, বিমানের রক্ষণাবেক্ষ এবং হটলাইনের সুযোগ-সুবিধার জন্য মোট ব্যয় হয়েছে ১৪৮৪ কোটি টাকা।

দেশটির বৈদেশিক বিষয়ক রাষ্ট্রমন্ত্রী ভি কে সিংহ গতকাল রাজ্যসভায় এ তথ্য দেন। তিনি জানান, মোট ১০৮৮.৪২ কোটি টাকা খরচ হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ বিমানের রক্ষণাবেক্ষণের জন্য এবং ৩৮৭.২৬ কোটি টাকা ব্যয় হয়েছে ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ১০ জুন পর্যন্ত মোদির বিদেশ সফরের জন্য।

হটলাইন পরিষেবায় ব্যয় হয়েছে ৯.১২ কোটি টাকা। গত চার বছরে ৪২টি বিদেশ সফরে ৮৪টি দেশ সফর করেন ভারতের প্রধানমন্ত্রী।

ভি কে সিংহের দেয়া হিসাবে অবশ্য ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ সালের মধ্যে বিদেশ সফরের সময় হটলাইন পরিষেবার মোট খরচ বাদ রাখা হয়েছে। ২০১৮-১৯ সালের মধ্যে চার্টার্ড বিমানে কত টাকা খরচ হয়েছে, হিসাব থেকে বাদ রাখা হয়েছে সে তথ্যও।

ভি কে সিংহ জানান, ২০১৫-১৬ সালের মধ্যে সবচেয়ে বেশি দেশ সফর করেন নরেন্দ্র মোদি। এ সময়ে ২৪টি দেশে যান তিনি। ২০১৬-১৭ সময়ে ১৮টি দেশ এবং ২০১৭-১৮ সালে ১৯টি দেশ সফর করেন তিনি।

২০১৪ সালে প্রধানমন্ত্রীর আসনে বসার কয়েকদিনের মধ্যেই অর্থাৎ জুন মাসে ভুটান সফর দিয়ে শুরু হয় মোদির বিদেশ যাত্রা। ২০১৪-১৫ সালের মধ্যে তিনি ১৩টি দেশ সফর করেন। ২০১৮ সালের প্রথমার্ধ থেকে এখন পর্যন্ত চীন সফরসহ ১০টি দেশে যান তিনি।