‘অলিখিত’ সেমিফাইনালে খেলছেন না সাকিব

বাংলাদেশ আফগানিস্তানের বিপক্ষে আগের ম্যাচটাও খেলেছে আবুধাবিতে। আবুধাবির সেই শেখ জায়েদ ক্রিকেট স্টেডিয়ামেই আজ পাকিস্তানের বিপক্ষে ‘অলিখিত সেমিফাইনাল।’ জিতলেই তৃতীয় বারের মতো এশিয়া কাপের ফাইনালে উঠে যাবে মাশরাফি বিন মুর্তজার দল। কিন্তু এই স্বপ্নের পথে মাঠে নামার আগেই বড় এক ধাক্কা খেয়েছে বাংলাদেশ। গুরুত্বপূর্ণ এই ম্যাচটি বাংলাদেশকে খেলতে হচ্ছে অল রাউন্ডার সাকিব আল হাসানকে ছাড়াই। সাকিববিহিন বাংলাদেশ টস জিতে প্রথমে ব্যাটিং নিয়েছে।

তামিমের শূন্যতাই কুড়ে কুড়ে খাচ্ছে বাংলাদেশকে। এই অবস্থায় সাকিবের না খেলাটা বিষফোঁড় হয়েই এসেছে বাংলাদেশের জন্য। আঙুলের চোটের কারণে খেলতে পারছেন না সাকিব। তার পরিবর্তে একাদশে ফিরেছেন মুমিনুল হক।

বাংলাদেশ এদিন মাঠে নেমেছে দলে আরও দুটি পরিবর্তন এনে। প্রথম তিন ম্যাচেই ব্যর্থ হওয়া ওপেনার নাজমুল হোসেন শান্ত’র জায়গায় নেওয়া হয়েছে সৌম্য সরকারকে। আগের ম্যাচে অভিষেক হওয়া স্পিনার নাজমুল ইসলামের জায়গায় ফিরিয়ে আনা হয়েছে পেসার রুবেল হোসেনকে।

পরের এই দুটি পরিবর্তন দলীয় ট্যাকটিকসের অংশ। মাথা ব্যাথার কারণ একমাত্র সাকিবের না খেলাটাই। এক সাকিবের না খেলা মানে, এক সঙ্গে একজন বোলার ও একজন ব্যাটসম্যানকে হারানো! অলিখিত সেমিফাইনালে বাংলাদেশ এই ধাক্কা কিভাবে সামলাবে?

সাকিবের শুন্যতা পূরণ হবার নয়। সেটা তো জানাই। কিন্তু বাংলাদেশকে বাধ্য হয়েই সেই চেষ্টাটা করতে হবে। মাশরাফিরা পারবেন, সাকিবের শুন্যতা পূরণ করে দলকে ফাইনালে তুলতে? উত্তরটা মিলবে রাতেই।

বাংলাদেশ দল : লিটন দাস, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), মুমিনুল হক, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।